টোকিও অলিম্পিক: ব্রাজিলের জয়ের দিন আর্জেন্টিনার হার

টোকিও অলিম্পিক: ব্রাজিলের জয়ের দিন আর্জেন্টিনার হার

টোকিও অলিম্পিক: ব্রাজিলের জয়ের দিন আর্জেন্টিনার হার-

টোকিও অলিম্পিকের আনুষ্ঠানিক উদ্বোধনের আগেই শুরু হয়েছে ফুটবলসহ বেশ কিছু ইভেন্ট। ফুটবলে জার্মানির বিপক্ষে ব্রাজিল ৪–২ গোলে জয় পেলেও অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরেছে দুইবারের স্বর্ণজয়ী আর্জেন্টিনা।

বৃহস্পতিবার জাপানের সাপ্পোরোয় 'সি' গ্রুপের ম্যাচে আর্জেন্টিনাকে ২-০ গোলের ব্যবধানে হারিয়েছে অস্ট্রেলিয়া। সকারুদের হয়ে গোল দুটি করেছেন লাচল্যান্ড ওয়ালস ও মার্কো টিলিও। দুটি গোলই তৈরি করে দিয়েছেন মিচেল ডিউক।

ম্যাচজুড়ে ছিল ফাউল আর হলুদ কার্ডের ছড়াছড়ি। অস্ট্রেলিয়া ১৭টি ও আর্জেন্টিনা ১৫টি ফাউল করেছে। তাতে অস্ট্রেলিয়ার খেলোয়াড়রা পায় ৭টি হলুদ কার্ড। অর্জেন্টিনার তিন হলুদ কার্ডের মধ্যে দুটি পান ফ্রান্সিসকো ওর্তেগা।

সাপ্পোরোয় ৫৫ শতাংশ বলের দখল রেখে ১৫টি শট নেয় আর্জেন্টিনা। কিন্তু কোনো শটই আলবিসেলেস্তেদের গোল এনে দিতে পারেনি। উল্টো ১৪ মিনিটে লাচলান ওয়ালেস ও ৮০ মিনিটে মার্কো টিলিওর গোলে জয় নিশ্চিত করে মাঠ ছাড়ে অস্ট্রেলিয়া।

সি' গ্রুপের অপর ম্যাচে এদিন মিশর অনূর্ধ্ব-২৩ দলের সঙ্গে ড্র করেছে স্পেন অনূর্ধ্ব-২৩ দল।

এদিকে, নিশান স্টেডিয়ামে গ্রুপ ‘ডি’র ম্যাচে জার্মানির বিপক্ষে ৩০ মিনিটেই হ্যাটট্রিক পূরণ করে নেন ব্রাজিলিয়ান তারকা রিচার্লিসন। ম্যাচের ৭ মিনিটে প্রথম প্রচেষ্টায় না পারলেও, দ্বিতীয় প্রচেষ্টায় ঠিকই লক্ষ্যভেদ করেছেন তিনি। কোপা আমেরিকার পারফরম্যান্সের কারণে সমালোচনার মুখে থাকা এই এভারটন তারকা নিজের দ্বিতীয় গোল পান ২২ মিনিটে। ডি বক্সের ভেতরে গোলপোস্টের কাছাকাছি জায়গা থেকে হেডে লক্ষ্যভেদ করেন রিচার্লিসন। ৮ মিনিট পর নিজের হ্যাটট্রিকও পূরণ করে নেন তিনি।

বিরতির পর ৫৭ মিনিটে জার্মানির হয়ে এক গোল শোধ করেন নাদিয়েম আমিরি। আক্রমণ–প্রতি আক্রমণে এরপর দুই দলই চেষ্টা করে গোল আদায় করতে। ৮৪ মিনিটে আরেক গোল শোধ করে ম্যাচ জমিয়ে দেন জার্মান ফুটবলার রাগনার আচহে। তবে শেষ পর্যন্ত সমতাসূচক গোলটি আদায় করতে পারেনি জার্মানরা। উল্টো শেষ মুহূর্তে পাউলিনহোর গোলে ৪–২ ব্যবধানের জয় নিয়েই মাঠ ছাড়ে ব্রাজিল।