ইবির প্রয়াত শিক্ষক আকরাম হোসেনের ‘জীবন ও কর্ম’ নিয়ে আলোচনা সভা

ইবির প্রয়াত শিক্ষক আকরাম হোসেনের ‘জীবন ও কর্ম’ নিয়ে আলোচনা সভা

ইবির প্রয়াত শিক্ষক আকরাম হোসেনের ‘জীবন ও কর্ম’ নিয়ে আলোচনা সভা

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আইন বিভাগের প্রয়াত অধ্যাপক ড. আকরাম হোসেন মজুমদারের ‘জীবন ও কর্ম’ শীর্ষক আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। ইন্টেগরেটেড স্কলারস ফোরাম ‘ইকুইটি’র আয়োজনে শুক্রবার (৩০ জুলাই) সন্ধ্যায় এ ভার্চুয়াল আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

ইবি শিক্ষক সমিতির সাবেক সভাপতি অধ্যাপক আবুল কালাম পাটওয়ারীর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক এম. রফিকুল ইসলাম। সুপ্রিম কোর্টের আইনজীবী মোঃ আসাদ উদ্দীনের সঞ্চালনায় এসময় স্বাগত বক্তব্য রাখেন ইকুইটির সাধারণ সম্পাদক এডভোকেট খালিদ ইয়াহইয়া।

সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন আইন অনুষদের ডিন অধ্যাপক হালিমা খাতুন, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক রুহুল আমীন, ইবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক মোস্তাফিজুর রহমান, সমিতির সাবেক সভাপতি অধ্যাপক এমতাজ হোসেন, জিয়া পরিষদের সভাপতি অধ্যাপক তোজাম্মেল হোসেন, আইন বিভাগের সভাপতি অধ্যাপক নুরুন নাহার, আইন বিভাগের অধ্যাপক কাজী মুহাম্মদ আতিকুর রহমান। বিভাগের অধ্যাপক জহুরুল ইসলাম প্রয়াত ড. আকরাম হোসাইন মজুমদারের জীবনী পাঠ করেন।

সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক নকীব মোহাম্মাদ নসরুল্লাহ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক মোহাম্মাদ আব্দুল হান্নান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক জাফরুল্লাহ তালুকদার, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক সরকার আলী আক্কাস, ডেপুটি এ্যাটর্নি জেনারেল বি এম রফেল ও কে এম মাসুদ রুমি বক্তব্য রাখেন।

এ ছাড়া সুপ্রীম কোর্টের আইনজীবী শাহ মনজুরুল হক, লুৎফর রহমান আজাদ, এডভোকেট মোহাম্মাদ আলী, এডভোকেট গাজী মোহাম্মাদ মহসিন, যুক্তরাজ্য প্রবাসী ব্যারিস্টার আছাদুজ্জামান, ব্যারিস্টার নজরুল ইসলাম, জেলা ও দায়রা জজ তোফায়েল হাসান রুপক, মঞ্জুরুল ইমাম, যুগ্ম জেলা ও দায়রা জজ সাজ্জাদ হোসেন, মরহুমের স্ত্রী সহকারী অধ্যাপক মাকছুদা আক্তার মুনিয়া, বড় ভাই আতাউর রহমান মজুমদার ও মেঝ ভাই আতিকুর রহমান মজুমদার সভায় অংশগ্রহণ করেন।

এ সময় বক্তারা বলেন, ‘আমরা একজন সৎ, গুণী, সদালাপী, সদাচারী ও চরিত্রবান আইনবিদকে হারালাম। আইন অঙ্গণে তিনি গুরুত্বপূর্ণ অবদান রেখে গেছেন। তার শূন্যতা কখনো পূরণ হবে না। তিনি আজীবন সত্যের পথে লড়ে গেছেন। মানুষকে কখনও কষ্ট দেননি। দলাদলির ঊর্ধ্বে থেকে তিনি সবাইকে সমান চোখে দেখতেন, সবার সঙ্গে সখ্যতা রেখে চলতেন। আমরা তার রুহের মাগফিরাত কামনা করছি।

এর আগে গত বৃহস্পতিবার (২৯ জুলাই) রাতে আইন বিভাগের ১৯৮৮-৮৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের আয়োজনে ভার্চুয়াল দোয়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।এতে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক আলমগীর হোসেন ভুঁইয়া প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত সোমবার (২৬ জুলাই) দিবাগত রাত ১ টার দিকে ঢাকার কল্যাণপুর ইবনে সিনা হাসপাতালে করোনায় আক্রান্ত হয়ে অধ্যাপক ড. আকরাম হোসাইন মজুমদার মৃত্যুবরণ করেন। তিনি গত ১৫ জুলাই সপরিবারে করোনায় আক্রান্ত হয়ে সেখানে ভর্তি হন। বেশ কিছুদিন আইসিইউতে চিকিৎসা গ্রহণের পর পরিস্থিতির অবনতি ঘটলে গত ২৫ জুলাই সকালে তাকে লাইফ সাপোর্টে নেয়া হয়। তার সহধর্মিণী, দুই শিশু সন্তান ও শাশুড়ির অবস্থা উন্নতি হলে তারা হাসপাতাল থেকে রিলিজ নিয়ে ঢাকাস্থ ইবি রেস্ট হাউজে ওঠেন।