আদ্-দ্বীনের ফ্রি অক্সিজেন সেবা পেয়ে কৃতজ্ঞ করোনামুক্ত অসংখ্য রোগী

আদ্-দ্বীনের ফ্রি অক্সিজেন সেবা পেয়ে কৃতজ্ঞ করোনামুক্ত অসংখ্য রোগী

আদ্-দ্বীনের ফ্রি অক্সিজেন সেবা পেয়ে কৃতজ্ঞ করোনামুক্ত অসংখ্য রোগী

 ১৯৮০ সালে প্রতিষ্ঠার পর থেকে নিম্নিবিত্ত ও মধ্যবিত্ত মানুষকে স্বল্পমূল্যে স্বাস্থ্য সেবা প্রদানের মাধ্যমে কার্যক্রম শুরু করে আদ্-দ্বীন। সেই ধারাবাহিতকায় বর্তমানে বৈশ্বিক মহামারী কোভিড-১৯ করোনা বিপর্যয়েও থেমে নেই প্রতিষ্ঠানটি। করোনা আক্রান্ত অসহায় মুমূর্ষু রোগীদের বিনামূল্যে অক্সিজেন সেবা প্রদান করছে আদ্-দ্বীন ফাউন্ডেশন। গত ৬ জুলাই ২০২১ থেকে শুরু হওয়া সেবা কার্যক্রমটি চলমান রয়েছে। আদ্-দ্বীন ওয়েলফেয়ার সেন্টারের তত্ত্বাবধানে দক্ষিন-পশ্চিমাঞ্চলের ৭টি জেলার ১০টি সেন্টারের মাধ্যমে ইতিমধ্যে প্রায় সাড়ে আট শত অক্সিজেন সিলিন্ডার বিতরণ করা হয়েছে।

করোনা আক্রান্তরা তীব্র শ্বাসকষ্টে এবং অক্সিজেন স্যাচুরেশন কমে গিয়ে যখন অক্সিজেন সিলিন্ডারের তীব্র প্রয়োজনীয়তা অনুভব করছিলেন ঠিক সেই মুহূর্তে আদ্-দ্বীনের অক্সিজেন সেবা তাদেরকে পরম স্বস্তি দিয়েছে। অক্সিজেন সেবা পেয়ে আদ্-দ্বীন কর্তৃপক্ষের প্রতি অকৃত্রিম ভালবাসা এবং কৃতজ্ঞতা প্রকাশ করেছেন সুস্থ হয়ে ওঠা রোগী এবং তাদের স্বজনরা।

করোনাক্রান্ত সদর উপজেলার নওদাগ্রামের আব্দুর রহমান আদ্-দ্বীনের সেবা পেয়ে সুস্থতার পথে। তার সন্তান আসাদুজ্জামান জানালেন, হাসপাতাল থেকে রিলিজ নেয়ার পর আব্বার শ্বাসকষ্ট বেড়ে গেলে অক্সিজেনের দরকার পড়ে। কোথায় যাব কোথায় যাব করছিলাম। এই সময় খোজ পায় আদ্-দ্বীনের। শহরের এমএম কলেজের পাশ্ববর্তি বাসিন্দা করোনা থেকে সেরে ওঠা রুহুল আমিনও আদ্-দ্বীনের অক্সিজেন সিলিন্ডার পেয়ে উপকৃত হয়েছে। এভাবে আরবপুরের নুরজাহানসহ অসংখ্য মানুষ এই সেবা পেয়ে দারুন উপকৃত হয়ে আদ্-দ্বীনের প্রতি কৃতজ্ঞ।

আদ্-দ্বীন ওয়েলফেয়ার সেন্টারের যশোর শহরের শেখহাটি শাখা অফিসে এ উপলক্ষ্যে খোলা কন্ট্রোল রুম থেকে প্রশিক্ষিত মেডিকেল টিমের মাধ্যমে সেবা কার্যক্রমটি পরিচালিত হচ্ছে। তারা করোনা আক্রান্তদের ঘরে ঘরে অক্সিজেন পৌছে দিচ্ছেন। একজন রোগীর একাধিক সিলিন্ডার লাগলে তাও সরবরাহ করা হচ্ছে। অক্সিজেন শেষ হয়ে গেলে নিজস্ব কমিউনিটি এ্যাম্বুলেন্স সার্ভিসের মাধ্যমে সিলিন্ডারগুলো সংগ্রহ করে সেবা সেন্টারে ফিরিয়ে নেয়া হয়। এভাবে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যশোর, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, কুষ্টিয়া, চুয়াডাংগা ও মাগুরা, এই ৭টি জেলার ১০টি সেন্টারে অক্সিজেন সাপ্লাই দেয়া হচ্ছে।

নিজেদের সেবা কার্যক্রমের ব্যাপারে জানতে চাইলে আদ্-দ্বীন ওয়েলফেয়ার সেন্টার, যশোরের উপ-মহাব্যবস্থাপক, মো: শহিদুল ইসলাম বললেন, জরুরী মুহূর্তে করোনাক্রান্ত মানুষের রক্ষায় সাহায্য করতে পারছি এটা আমাদের বড় সাফল্য। আমাদের কর্মী বাহিনীও নিরলসভাবে ভয়হীন এই সেবাটি দিয়ে চলেছে।

আদ্-দ্বীনের এই অক্সিজেন সেবা কার্যক্রমকে স্বাগত জানিয়ে এ ধরনের মানবিক এবং সামাজিক কার্যক্রম অব্যহত রাখার আহবান জানিয়েছেন, যশোর প্রেসক্লাবের সভাপতি এবং জেলা করোনা প্রতিরোধ কমিটির সদস্য জাহিদ হাসান টুকুন।

করোনার ডেল্টা ভ্যারিয়ান্টে আক্রান্ত এবং মৃত্যুহার আশঙ্কাজনক হারে বৃদ্ধি পাওয়া দেশের সীমান্ত জেলা গুলোতে আদ্-দ্বীনের বিনামূল্যে অক্সিজেন সেবা কার্যক্রমটির ভূয়সী প্রশংসা করে এধরনের কাজ অব্যহত রাখার আহবান জানিয়েছেন জেলা সিভিল সার্জন ডা: শেখ আবু শাহিন।

করোনা আক্রান্ত রোগীদের শ্বাসকষ্টের একমাত্র প্রতিষেধক অক্সিজেন। ব্যয় বহুল এবং দুষ্প্রাপ্য এই অক্সিজেন তাৎক্ষনিক সবার পক্ষে জোগাড় করা সম্ভব হয় না। এভাবে অক্সিজেন স্যাচুরেশন কমে যাওয়ায় অনেক করোনা রোগী মারা যাচ্ছে। এরকম অসহায় মুহূর্তে দিশাহারা মানুষের পাশে পরম মমতায় বন্ধুর মত এসে দাড়িয়ে আর্ত-মানতবতার সেবায় অনন্য দৃষ্টান্ত স্থাপন করলো আদ্-দ্বীন ফাউন্ডেশন।