অস্ট্রেলিয়াকে হারিয়ে অলিম্পিকের শেষ চারে ভারতের মহিলা হকি দল

অস্ট্রেলিয়াকে হারিয়ে অলিম্পিকের শেষ চারে ভারতের মহিলা হকি দল

অস্ট্রেলিয়াকে হারিয়ে অলিম্পিকের শেষ চারে ভারতের মহিলা হকি দল-

টোকিও অলিম্পিকে ইতিহাস গড়ল ভারতের মহিলা হকি দল। পুরুষদের পর এবার অলিম্পিকের সেমিফাইনালে পৌঁছে গেলেন রানি রামপাল-বন্দনারা। সোমবার প্রবল প্রতিপক্ষ অস্ট্রেলিয়াকে ১-০ গোলে হারিয়ে শেষ চারের টিকিট জোগাড় করলেন তাঁরা।

টোকিও অলিম্পিকে ভারতের মহিলা হকি দলের শুরুটা একদমই ভাল হয়নি। নেদারল্যান্ডস, জার্মানি, গ্রেট ব্রিটেনের কাছে পরপর হার। অলিম্পিকের নকআউট যখন অসম্ভব মনে হচ্ছিল, ঠিক সেখান থেকে অবিশ্বাস্য  প্রত্যাবর্তন ভারতের মহিলা দলের। প্রথমে আয়ারল্যান্ডের বিরুদ্ধে জয়। গ্রুপের শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৪-৩ গোলে মাটি ধরায় ভারত। আর সেই ম্যাচে জয় রানি রামপালদের আত্মবিশ্বাস বাড়িয়ে দেয়। কোয়ার্টার ফাইনালে প্রবল প্রতিপক্ষ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শুরু থেকেই তাই সেয়ানে-সেয়ানে লড়াই করতে থাকে ভারতের মহিলা হকি দল।

এদিন প্রথম কোয়ার্টারেই গোলের মুখ খুলে ফেলতে পারত ভারত। কিন্তু রানির একটি শট পোস্টে লেগে ফিরে আসে। উলটোদিকে সহজ সুযোগ পেয়েছিল অস্ট্রেলিয়াও। কিন্তু তা থেকে গোল করতে পারেননি অজি হকি খেলোয়াড়রা। এরপর দ্বিতীয় কোয়ার্টারে এক গোলে এগিয়ে যায় ভারত। পেনাল্টি কর্নার থেকে গোল করে ভারতকে এগিয়ে দেন গুরজিৎ কৌর। এরপর আরও বেশ কয়েকটি সুযোগ পেয়েছিলেন রানিরা। কিন্তু দ্বিতীয় কোয়ার্টারে আর গোলের ব্যবধান বাড়াতে পারেননি তাঁরা।

এরপর তৃতীয় কোয়ার্টার থেকে গোল শোধে মরিয়া হয়ে ওঠে অস্ট্রেলিয়া। কিন্তু ভারতীয় মহিলা দলের দুরন্ত রক্ষণ তাঁদের যাবতীয় আক্রমণ রুখে দেয়। এরপর চতুর্থ কোয়ার্টারেও দৃশ্যটা প্রায় একইরকম ছিল। এই সময় আক্রমণের ঝড় তুললেও শেষপর্যন্ত খালি হাতেই ফিরতে হল অজিদের। অন্যদিকে, অলিম্পিকে পুরুষদের হকিতে আটটি সোনাজয়ী ভারতের পারফরম্যান্স এতদিন নিম্নমুখী থাকলেও, রবিবারই মনপ্রীতরা আশা জাগিয়ে সেমিফাইনালে উঠেছেন। আর এবার মহিলা দলেরও শেষ চারে পৌঁছে যাওয়া নিঃসন্দেহে বেশ গৌরবের।

তবে মহিলা হকি দল দুরন্ত খেললেও অ্যাথলেটিক্সে হেরে গেলেন দ্যুতি চাঁদ। ২০০ মিটার ইভেন্টে সেমিফাইনালে উঠতেই ব্যর্থ হলেন এই ভারতীয় দৌড়বিদ। অন্যদিকে, গলফে ৪২ তম স্থানে শেষ করলেন ভারতের অনির্বাণ লাহিড়ী। তবে সোমবার প্রত্যেকের নজর থাকবে ডিসকাস থ্রোয়ার কমলপ্রীতের দিকে। এদিন বিকেলেই ফাইনালে নামছেন তিনি। তাঁকে ঘিরে আরও একটি পদক জয়ের স্বপ্ন দেখছে ভারত।

সূত্র: সংবাদ প্রতিদিন