কপোতাক্ষ নদের উপর নির্মিত ব্রিজের নিচ দিয়ে নৌকা চলাচল করতে পারবে না

কপোতাক্ষ নদের উপর নির্মিত  ব্রিজের  নিচ দিয়ে নৌকা চলাচল করতে পারবে না

কপোতাক্ষ নদের উপর নির্মিত ব্রিজের নিচ দিয়ে নৌকা চলাচল করতে পারবে না

যশোর-বেনাপোল মহাসড়কের ঝিকরগাছায় কপোতাক্ষ নদের উপর নির্মিত বহুকাঙ্খিত ছয় লেনের নতুন ব্রিজটির অত্যন্ত নীচু করে তৈরী হওয়ায় এর নীচ দিয়ে স্টিমার ও লঞ্চ  চলাতো দূরের কথা নৌকাও চলতে পারবে বলে আশংকা করছেন স্থানীয় জনগন। বর্তমানে সামান্য বৃষ্টিতেই কোটি টাকা ব্যয়ে নির্মিত ব্রিজের গার্ডারের নিচের অংশ পানি ছুঁতে চলেছে। এ বিষয়ে ব্রিজ নির্মাণ কাজে নিয়োজিত ঠিকাদারের প্রকৌশলী বলছেন, নৌকা চলাচল করতে পারবে, কিন্তু লঞ্চ  কিংবা ষ্টিমার যাতায়াত করতে পারবে না। ফলে ক্ষোভ প্রকাশ করছে স্থানীয়রা।

দেশের প্রধান স্থলবন্দর বেনাপোলে যাতায়াতের একমাত্র পথ এই মহাসড়ক। এটি প্রস্তাবিত এশিয়ান হাইওয়ের অংশ। এ সড়কের ঝিকরগাছায় কপোতাক্ষ নদের উপর অর্ধশত বছর আগে নির্মিত সরু ব্রিজটি ছিলো এ পথের বিড়ম্বনা। তাই বছর দেড়েক আগে এ ব্রিজটির পাশে শুরু হয়েছে ৬ লেনের জন্য দুইটি ব্রিজ নির্মাণের কাজ। তারমধ্যে একটি ব্রিজ নির্মাণ শেষ হয়েছে। প্রতিটি ব্রিজ ১২০ মিটার লম্বা ও ১৫ মিটার চওড়া। দু’টি করে পায়ার বা পিলার ও এবাটমেন্ট ওয়াল এবং ২১ গার্ডার বা ভিম দেয়া হয়েছে। পুরাতন ব্রিজটির চেয়ে দেড় মিটার উচু করা হয়েছে। ব্রিজটি পিসট্রেজ বা সমান করা হয়েছে। জাইকার অর্থায়নে প্রায় দেড়শো কোটি টাকা ব্যয়ে ঠিকাদারি প্রতিষ্ঠান মনিকো এবং ডেনকো ব্রিজ দুইটি নির্মাণ করছে।

কিন্তু নির্মাণ কাজ শেষ হওয়ার পরৃ ব্রিজটি দেখে এলাকাবাসী আশাহত হয়েছেন। পুরাতন ব্রিজের নিচ অংশ বা তলদেশে কখনো নদের পানি স্পর্শ করতে পারেনি। অথচ, বৃষ্টিতে নদে পানি সামান্য বেড়ে যাওয়ায় নির্মাণাধীন অর্থাৎ নতুন ব্রিজের নিচের অংশ বা তলদেশে পানি ছুঁতে চলেছে। ফলে, এলাকাবাসীর আশংকা ভরা মৌসুমে নতুন এ ব্রিজের নিচ দিয়ে কপোতাক্ষ নদে কোনো নৌকা তো দূরের কথা একটি ডিঙ্গি নৌকাও চলাচল করতে পারবে না।

এলাকাবাসী আরও বলছেন, নতুন ব্রিজ অনেক নিঁচু করে নির্মাণ করা হয়েছে। এ ব্রিজের কারণে কপোতাক্ষ নদ আরো মরে গেলো। নতুন ব্রিজ আমাদের আশাহত করেছে। এ ব্রিজের কারণে নদ নব্যতা আরো হারাবে। ব্রিজের নকশা ঠিক হয়নি। যে ব্রিজের কথা শুনেছিলাম তা তো নির্মাণ হলো না। পুরাতনটির নিচ দিয়ে নৌকা, জাহাজ চলাচল করতে পারলেও নতুন ব্রিজটির নিচ দিয়ে একটি  ডিঙ্গি নৌকাও যেতে পারবে না। ফলে এই ব্রিজের বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করেছেন তারা।

তবে ব্রিজ নির্মাণ কাজের ঠিকাদারের প্রকৌশলী বলছেন ভিন্ন কথা। ডেনকো’র প্রকৌশলী রেজা জানান, বর্তমান পানি থেকে ব্রিজের উচ্চতা রয়েছে ১৭ ফুট। নৌকা যেতে পারবে, তবে বড় ল - ষ্টিমার যেতে পারবে না।