জার্মানিকে হারিয়ে হকিতে ব্রোঞ্জ জয় ভারতের

জার্মানিকে হারিয়ে হকিতে ব্রোঞ্জ জয় ভারতের

জার্মানিকে হারিয়ে হকিতে ব্রোঞ্জ জয় ভারতের

শেষবার ১৯৮০’র অলিম্পিকে সোনা জিতেছিল ভারত । বিশ্ব মঞ্চে সেটাই ছিল ভারতের শেষ বড় সাফল্য। তারপর ৪১ বছরের অপেক্ষা। সেই অপেক্ষার অবসান ঘটল শ্রীজেশদের হাত ধরে। ৪১ বছর পর অলিম্পিক)হকিতে পদক জিতল ভারত। বৃহস্পতিবার তৃতীয় স্থান নির্ণায়ক অর্থাৎ ব্রোঞ্জ মেডেল ম্যাচে টান টান লড়াই শেষে জার্মানিকে ৫-৪ গোলে হারিয়ে দিল ভারতীয় হকি দল।

জার্মানির বিরুদ্ধে ভারতের লড়াইটা একেবারেই সহজ ছিল না। দাপুটে জার্মানরা একটা সময় ৩-১ গোলে এগিয়েছিল। ম্যাচ শুরুর মিনিট দুয়েকের মধ্যেই ১ গোলে এগিয়ে যায় জার্মানি। ১৭ মিনিটে গোল শোধ করে সমতা ফেরান সিমরনজিত সিং। এরপর ২৪ এবং ২৫ মিনিটে পরপর দু’গোল করে ৩-১ গোলে এগিয়ে যায় জার্মানরা।

কিন্তু দু’গোলে পিছিয়ে পড়েও দমে যায়নি ভারত। পালটা আক্রমণে যান রূপিন্দর মনপ্রীতরা। ফল মেলে ২৭ এবং ২৯ মিনিটে। পরপর দু’গোল করে সমতা ফেরায় টিম ইন্ডিয়া। ম্যাচের তৃতীয় কোয়ার্টারের শুরুতেই এগিয়ে যায় টিম ইন্ডিয়া। এবারে পেনাল্টি কর্নার থেকে দুর্দান্ত গোল করেন রুপিন্দর পাল সিং। মিনিট তিনেক বাদে ফের গোল পায় ভারত। টিম ইন্ডিয়া এগিয়ে যায় ৫-৩ গোলে। ম্যাচের চতুর্থ কোয়ার্টারে এসে আরও এক গোল শোধ করে জার্মানরা।

৮০’র অলিম্পিকের পর ধীরে ধীরে হকিতে পিছিয়েই পড়ছিল ভারত। রূপিন্দর পাল সিং, মনদীপ সিংদের হাত ধরে হকিতে ঘুরে দাঁড়ানোর যে লড়াই ভারতীয় দল শুরু করেছিল, অবশেষে সেই লড়াই স্বীকৃতি পেল। টোকিও অলিম্পিকে এটাই ভারতের পঞ্চম পদক। ভারতীয় হকি দলের এই সাফল্যকে ঐতিহাসিক বলে বর্ণনা করেছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলছেন, ‘হকি দলের এই সাফল্য গোটা দেশের স্বপ্নকে বাস্তবায়িত করেছে।’ প্রধানমন্ত্রীর পাশাপাশি ভারতীয় হকি দলকে শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দও।  

সূত্র: সংবাদ প্রতিদিনি