আলো ছড়াচ্ছে আদ্-দ্বীন শিশু-কিশোর নিকেতন এতিমখানা

আলো ছড়াচ্ছে আদ্-দ্বীন শিশু-কিশোর নিকেতন এতিমখানা

আলো ছড়াচ্ছে আদ্-দ্বীন শিশু-কিশোর নিকেতন এতিমখানা

 

মুহাম্মদ তাওহিদ হাসান। বাড়ি শার্শা উপজেলার শ্যামলাগাছি গ্রামে। কয়েক বছর আগে এক মর্মান্তিক সড়ক দূর্ঘটনায় বাবাকে হারায় সে। মা নানার বাড়িতে সেলাই মেশিনে দর্জির কাজ করে কোনো রকমে জীবিকা নির্বাহ করেন। চরম আর্থিক সংকটে তাওহিদ হাসানের পড়ালেখা চালিয়ে যাওয়া অসম্ভব হয়ে যায়। ভবিষ্যতে মানুষের মত মানুষ হবার স্বপ্ন ভেঙ্গে যাবার উপক্রম হয় তার। ঠিক এই সময় আদ্-দ্বীন শিশু-কিশোর নিকেতন এতিম খানায় জায়গা হয় তার। এখানে বড় একটি ভবনে বিনামূল্যে থাকা-খাওয়ার ব্যবস্থা হয় তার। এমনকি পোশাক-পরিচ্ছদ, বই-খাতা, কলমও দেয়া হয় এখান থেকে।

ভর্তি করা হয় এতিম খানার পাশের প্রাইভেট কিন্ডার গার্টেন ইয়াকুব ভুইয়া আইডিয়াল স্কুলে। প্রাথমিক স্কুল শেষ হলে পাশ্ববর্তী আকিজ কলেজিয়েট স্কুলে ভর্তি করানো হয় এদের। তাওহিদ হাসানের মত এখানে বাঘারপাড়ার মুহাম্মদ হুসাইন, মাগুরার মুনিম, ঝিকরগাছার রিয়াজ হোসেন, চাচড়ার রাজিবদের মত ৩৮ জন এতিম শিশু-কিশোর সবুজ ঘেরা মনোরম পরিবেশে পরম যত্নে লালিত-পালিত হচ্ছে।

তাদের জন্য ফুটবল এবং সামনের প্রশস্ত পুকুরে সাতারসহ অন্যান্য খেলাধুলার ব্যবস্থা রয়েছে। কবিতা আবৃত্তি এবং ইসলামী সংগীত শেখানোসহ সুস্থ বিনোদনের ব্যবস্থাও বাদ যায়নি। নিয়মিত পাচ ওয়াক্ত নামাজ আদায় করে তারা। এছাড়া সহি কুরআন তেলাওয়াতও শেখানো হয় তাদের। প্রচলিত এতিম খানায় শিশুদের শুধুমাত্র মাদ্রাসায় পড়ানো হয়। কিন্তু এই এতিমদের ধর্মীয় শিক্ষার পাশাপাশি সাধারণ শিক্ষায় শিক্ষিত করা হচ্ছে। পাঠদানের জন্য খন্ডকালিন শিক্ষক হিসেবে দায়িত্বে আছেন মু. রোকনুজ্জামান এবং প্রতিষ্ঠাকালীন সময় থেকে সহকারী শিক্ষক হিসেবে আছেন অনিল কর।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার অনুমোদিত এবং আদ্-দ্বীন ওয়েলফেয়ার সেন্টার পরিচালিত এতিম খানাটি যশোরের ঝিকরগাছা উপজেলার নাভারণ গ্রামে যশোর-বেনাপোল মহাসড়কের পাশে অবস্থিত। তিন তলা বিশিষ্ট ভবনে বর্তমানে খুলনা, ঝিনাইদহ, সাতক্ষিরা, চুয়াডাংগা, মাগুরাসহ বিভিন্ন জেলা এবং আশ-পাশের এতিম শিশু-কিশোররা সম্পূর্ণ বিনামূল্যে জীবন গড়ার সুযোগ পাচ্ছে বলে জানালেন প্রতিষ্ঠানটির সুপার মো: ইমদাদুল হক।

মহান আল্লাহ পবিত্র কুরআনে এতিমদের সম্পর্কে বেশ কিছু আয়াত নাযিল করেছেন। এর মধ্যে সূরা আদ দাহর-এ আল্লাহ রাব্বুল আলামিন ঘোষনা করেছেন- ‘তারা আল্লাহর প্রেমে অভাবগ্রস্ত, এতিম ও বন্দীকে আহার্য দান করে।’

আল্লাহ’র নির্দেশ বাস্তবায়নে ১৯৮০ সালে বিশিষ্ট শিল্পপতি মরহুম শেখ আকিজ উদ্দিন এই অঞ্চলের এতিম, অসহায়, দরিদ্র, সুবিধা বঞ্চিত শিশুদের জন্য যশোর শহরের খড়কি এলাকায় গড়ে তোলেন আদ্-দ্বীন শিশু-কিশোর নিকেতন নামের এই এতিম খানাটি। পরবর্তিতে ২০০০ সালে ৫ বিঘা জমির উপর নির্মাণ করা হয় বর্তমান ভবনটি।

এখান থেকে পড়ালেখার ভিত্তি গড়ে পরবর্তিতে অনেক ছেলেরা প্রশাসন, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান এবং আদ্-দ্বীনেও কর্মসংস্থানের সুযোগ পেয়েছে। ভবিষ্যতে এতিমখানাটির পরিসর বৃদ্ধি এবং সাধারণ শিক্ষার পাশাপাশি কারিগরি শিক্ষা দেয়ার পরিকল্পনা রয়েছে বলে জানালেন আদ্-দ্বীন ওয়েলফেয়ার সেন্টারের পরিচালক মো: ফজলুল হক।

বিগত চার দশক যাবত অসংখ্য এতিম শিশুর জীবন গড়ার কারিগর হিসেবে কাজ করছে প্রতিষ্ঠানটি। সরকারি-বেসরকারি বিভিন্ন সেক্টরে কর্মসংস্থানের মাধ্যমে দেশ সেবায় সম্পৃক্ত হচ্ছে এখানকার শিক্ষার্থীরা। এ পর্যন্ত আড়াই শতাধিক শিশু-কিশোর এখান থেকে লালিত পালিত হয়েছে।