ভারতের লক্ষ্য ডাবল লীড, সমতা ইংল্যান্ডের

ভারতের লক্ষ্য ডাবল লীড, সমতা ইংল্যান্ডের

ভারতের লক্ষ্য ডাবল লীড, সমতা ইংল্যান্ডের

নটিংহ্যামে ড্র হলেও, লর্ডস টেস্টে রোমাঞ্চকর জয় তুলে নিয়ে  ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে সফরকারী ভারতীয় ক্রিকেট দল। পারফরমেন্সের ধারাবহিকতা অব্যাহত রেখে আগামীকাল শুরু হতে যাওয়া তৃতীয় টেস্ট জিতে সিরিজে ডাবল লিড লক্ষ্য ভারতের। অন্য দিকে  সিরিজে সমতা আনতে জয় ছাড়া কিছু ভাবছে না ইংল্যান্ড। 
লিডসে আগামীকাল বাংলাদেশ সময় বিকেল ৪টায় শুরু হবে সিরিজের তৃতীয় টেস্ট।  

নটিংহ্যামে জয়ের সুযোগ পেয়েছিলো ভারত। সিরিজের প্রথম টেস্টে জয়ের জন্য চতুর্থ দিন ২০৯ রানের টার্গেট পেয়েছিলো ভারত। ১ উইকেটে ৫২ রান তুলে দিন শেষ করেছিলো টিম ইন্ডিয়া। ম্যাচ জিততে শেষ দিন ৯ উইকেট হাতে নিয়ে ১৫৭ রানের প্রয়োজন ছিলো। কিন্তু পঞ্চম দিনের খেলা বৃষ্টিতে ভেস্তে যাওয়ায় ড্র’তে শেষ হয় সিরিজের প্রথম টেস্ট। এতে জয় হাতছাড়া হয় ভারতের। 

কিন্তু লর্ডসে সিরিজের দ্বিতীয় টেস্টে দাপট দেখিয়েই জয় তুলে নিয়েছে ভারত। যেখানে ভারতের জয়ের সম্ভাবনা ৫০-৫০ ছিলো। কারন শেষ দিনে ৬০ ওভার হাতে নিয়ে ইংল্যান্ডের ১০ উইকেট নিতে হতো ভারতের বোলারদের। এই সমীকরনকে দারুনভাবে কাজে লাগিয়ে জয় তুলে নেয় ভারতের পেসাররা। 

৫১ দশমিক ৫ ওভারের মধ্যে ইংল্যান্ডের ১০ উইকেট তুলে নেন ভারতের পেসার জসপ্রিত বুমরাহ-মোহাম্মদ সিরাজ-ইশান্ত শর্মা ও মোহাম্মদ সামি। এতে ১২০ রানে গুটিয়ে যায় ইংল্যান্ডের ইনিংস। ম্যাচ জিততে ইংল্যান্ডকে ২৭২ রানের টার্গেট দিয়েছিলো ভারত। 
সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে ডাবল লিডের স্বপ্ন ভারতের। তবে দলের ব্যাটসম্যানদের ফর্ম চিন্তায় রেখেছে টিম ইন্ডিয়াকে। অফ-ফর্মে রয়েছে অধিনায়ক বিরাট কোহলি, চেতেশ্বর পূজারা ও আজিঙ্কা রাহানে। সিরিজে এ পর্যনন্ত কোহলির রান ৬২, পূজারার রান ৭০ ও রাহানের রান ৬৭। 

তবে লর্ডসে ফর্মে ফেরার ইঙ্গিত দিয়েছিলেন পূজারা-রাহানে। দ্বিতীয় ইনিংসে ভারত যখন ৫৫ রানে ৩ উইকেট হারিয়ে চাপে, তখন সেই পরিস্থিতিতে পূজারার সাথে ১০০ রানের জুটি গড়েন রাহানে। পূজারা ৪৫ রানে থামলেও, হাফ-সেঞ্চুরি তুলে ৬১ রান করেন রাহানে। 

তারপরও পূজারা-রাহানের অফ ফর্ম নিয়ে সমালোচনা চলছে। তবে এসব নিয়ে চিন্তিত নন রাহানে। ‘ভার্চুয়াল’ সাংবাদিক সম্মেলনে রাহানে বলেন, ‘আমাকে নিয়ে যে এত কথা হচ্ছে, তাতে খারাপ লাগছে না। এতে আমি খুশি। গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বদের নিয়েই আলোচনা হয়। এ বিষয়ে চিন্তা করি না। দেশের হয়ে খেলার সুযোগ পাচ্ছি, এর চেয়ে বড় অনুপ্রেরণা আর কিছুতে নেই। মাঠের বাইরে কি হচ্ছে, তাতে কান দিলে প্রভাব পড়বে খেলায়। কি করলে দল উপকৃত হচ্ছে, সেটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। ব্যক্তিগত সাফল্য নিয়ে আমরা ভাবি না।’

২০১৪ সালে ইংল্যান্ড সফরে দুই টেস্ট শেষে ১-০ এগিয়ে ছিল ভারত। কিন্তু সেখান থেকে সিরিজ জিততে পারেননি মহেন্দ্র সিংহ ধোনির দল। এবারও কি অতীতে পুনারাবীর্ত্তি ঘটবে প্রশ্নের জবাবে  রাহানে বলেন, ‘২০১৪ ও ২০১৮ সালের সিরিজ এখন অতীত। আমরা বর্তমান পরিস্থিতি নিয়ে ভাবি। আগেই বলেছিলাম, একটি করে টেস্ট ম্যাচ নিয়ে ভাবছি। আগেরটা জিতেছি। এবার নতুন ম্যাচ, নতুন পরিকল্পনা নিয়ে খেলতে হবে।’

সিরিজে পিছিয়ে, দলে ইনজুরি সমস্যা ও খেলোয়াড়দের ফর্ম ভাবাচ্ছে ইংল্যান্ডকেও। তাই ব্যাটসম্যান ডেভিড মালান ও সাকিব মাহমুদকে দলে নিয়েছে ইংলিশরা। নতুনভাবে শুরু করে সিরিজের তৃতীয় টেস্টে জয় চান ইংল্যান্ড অধিনায়ক জো রুট।
তিনি বলেন, ‘শেষ টেস্টে আমরা অনেক কিছু শিখেছি। এখন মনে হচ্ছে, অধিনায়ক হিসেবে অন্য কিছু করা যেতেই পারতো। আমরা ঘুড়ে দাঁড়াতে মরিয়া। যা হয়েছে তা ভুলে নতুনভাবে শুরু করতে মাঠে নামবো।’

ভারতের পেসারদের প্রশংসা করেছেন রুট। তিনি বলেন, ‘ভারতের বোলিং আক্রমণ নিঃসন্দেহে দারুণ। তারা ইংল্যান্ডের পরিবেশটাও খুব ভাল কাজে লাগিয়েছে।’
এখন ভারত-ইংল্যান্ড ১২৮টি টেস্ট খেলেছে। ইংল্যান্ডের জয় ৪৮টি, ভারতের জয় ৩০টিতে। ৫০টি টেস্ট ড্র হয়েছে। 

সূত্র: বাসস