বুস্টার ডোজের অনুমোদন চেয়েছে ফাইজার

বুস্টার ডোজের অনুমোদন চেয়েছে ফাইজার

বুস্টার ডোজের অনুমোদন চেয়েছে ফাইজার

করোনাভাইরাসের ভ্যাকসিন ফাইজারের দুই ডোজ টিকার পর আরো একটি বুস্টার ডোজ (কার্যক্ষমতা বৃদ্ধির টিকা) প্রয়োগের জন্য মার্কিন অনুমোদনের জন্য আবেদন করেছে।ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠানটি বুধবারের একটি ঘোষণায় জানায়, তারা ১৬ বছর বা তার বেশি বয়সী আমেরিকানদের জন্য তাদের ভ্যাকসিনের তৃতীয় (বুস্টার) ডোজের অনুমোদন প্রক্রিয়া শুরু করেছে।

সংস্থাটি আরো জানিয়েছে, তারা এই সপ্তাহের শেষের দিকে ফুড এন্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) সাথে তাদের আবেদন প্রক্রিয়া সম্পন্ন করবে বলে আশা করছে।

করোনার ডেল্টা সংক্রমণের মাঝে গেলো সপ্তাহে মার্কিন স্বাস্থ্য কর্মকর্তারা আমেরিকানদের সুরক্ষার জন্য কোভিড-১৯ এর বুস্টার ডোজ দেয়ার পরিকল্পনার কথা জানিয়েছিল।

যদিও স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন করোনাভাইরাস সংক্রমণের বিরুদ্ধে ভ্যাকসিন সুরক্ষা সময়ের সাথে সাথে হ্রাস পাচ্ছে। তবে সংক্রমণ এবং মৃত্যু ঝুঁকি কমাতে যুক্তরাষ্ট্রের হাসপাতালগুলোতে ফাইজার, মডার্না এবং জনসন অ্যান্ড জনসনের তৈরি তিনটি ভ্যাকসিন দেয়া অব্যাহত রয়েছে।

এই মাসের শুরুর দিকে মার্কিন কর্তৃপক্ষ জানিয়েছিল যে, অঙ্গ প্রতিস্থাপিত এবং দূর্বল রোগ প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন ব্যক্তিরা ফাইজার বা মডার্না ভ্যাকসিনের অতিরিক্ত ডোজ পেতে পারেন।

সূত্র : ইউএনবি