ভারতে ২৪ ঘন্টায় সংক্রমণ ৪৬ হাজারে বেশি

ভারতে ২৪ ঘন্টায় সংক্রমণ ৪৬ হাজারে বেশি

ভারতে ২৪ ঘন্টায় সংক্রমণ ৪৬ হাজারে বেশি

ভারতে গত ২৪ ঘণ্টায় ৯ হাজারেরও বেশি বাড়ল দৈনিক আক্রান্তের সংখ্যা। একদিনে মারণ ভাইরাসে সংক্রমিত হলেন ভারতের ৪৬ হাজার ১৬৪ জন। বুধবারও এই সংখ্যা ছিল ৩৭ হাজারের একটু বেশি।

একদিনে করোনায় মৃত্যু ৬০৭ জনের।  যদিও মৃত্যুহার কমেছে সামান্য। বুধবার দৈনিক মৃত্যুর সংখ্যা ছিল ৬৪৮। তুলনায় গত ২৪ ঘণ্টায় অনেক কম সুস্থতার হার। স্বাস্থ্যমন্ত্রকের সাম্প্রতিকতম পরিসংখ্যান অনুযায়ী,  একদিনে কোভিডের কবল থেকে সুস্থ হয়েছেন ৩৪ হাজার ১৫৯ জন।  

কেন্দ্রের পরিসংখ্যান বলছে, ভারতে আবারও বাড়ল অ্যাকটিভ করোনা রোগীর সংখ্য়া। এই মুহূর্তে অ্যাকটিভ কেস ৩ লক্ষ ৩৩ হাজার ৭২৫, বুধবার তা ছিল ৩লক্ষ ২২হাজারের একটু বেশি। করোনা আক্রান্তের মোট সংখ্যা ৩ কোটি ২৫ লক্ষ ৫৮ হাজার ৫৩০। এর মধ্যে মারণ ভাইরাসের ছোবল সামলে সুস্থ হয়েছেন মোট ৩ লক্ষ ১৭ লক্ষ ৮৮ হাজার ৪৪০ জন। আর করোনার বলি মোট ৪ লক্ষ ৩৬ হাজার ৩৬৫জন।

করোনার তৃতীয় ধাক্কার সঙ্গে লড়াইয়ের জন্য বাড়তি গুরুত্ব দেওয়া হচ্ছে টিকাকরণে । স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় মোট ৮০ লক্ষ ৪০ হাজার ৪০৭ জনের টিকাকরণ হয়েছে। এ নিয়ে ভারতে মোট টিকাপ্রাপকের সংখ্য়া দাঁড়াল ৬০ কোটি ৩৮ লক্ষ ৪৬ হাজার ৪৭৫। এই হারে টিকাকরণ চললে চলতি বছরের মধ্যে ভারতের সকলকে ভ্যাকসিন দেওয়ার কাজ সম্পূর্ণ হবে বলে আশা দেখছেন বিশেষজ্ঞরা।

উৎসবের মরশুমে যাতে করোনা সংক্রমণ না বাড়ে, সেই সতর্কবার্তা বারবার দিয়েছিলেন বিজ্ঞানীরা। সতর্ক না হলে বিপদ কতটা বাড়তে পারে সেই উদাহরণ স্পষ্ট হয়ে উঠল কেরলের ক্ষেত্রে। বুধবারের হিসেব অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় কেরলে ৩০ শতাংশ বেড়েছে করোনা সংক্রমণ! যা রীতিমতো অশনি সংকেত বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কেরলের ঐতিহ্যবাহী উৎসব ওনামের জন্যই এমন পরিস্থিতি বলে মনে করা হচ্ছে। এ বছর বেশ ভালভাবেই দক্ষিণের মালয়লি রাজ্যে পালিত হয়েছে ওনাম। আর তারপর এই পরিসংখ্যান সামগ্রিকভাবে উদ্বেগ বাড়িয়েছে। 

সূত্র: সংবাদ প্রতিদিন