যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) জাতীয় মৎস্য সপ্তাহ ২০২১ উদযাপন

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) জাতীয় মৎস্য সপ্তাহ ২০২১ উদযাপন

নানা আয়োজনে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) জাতীয় মৎস্য সপ্তাহ ২০২১ উদযাপন

যশোর প্রতিনিধি: ‘বেশি বেশি মাছ চাষ করি,বেকারত্ব দূর করি’ এই প্রতিপাদ্যে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) জাতীয় মৎস্য সপ্তাহ ২০২১ উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে বিশ^বিদ্যালয়ের গবেষণা পুকুরে পোনা অবমুক্তকরণ, র‌্যালি,আলোচনা সভা সহ নানা কর্মসূচী পালন করা হয়।

ফিশারীজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের আয়োজনে আজ সকালে বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ সংলগ্ন গবেষণা পুকুরে বিভিন্ন জাতের পোনা অবমুক্তকরণের মাধ্যমে কর্মসূচীর উদ্বোধন করেন বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন। এরপর বিশ্বব্যাপী করোনার প্রাদুর্ভাবের কারণে অত্যন্ত সীমিত পরিসরে সংক্ষিপ্ত র‌্যালির আয়োজন করা হয়। এ ছাড়া জনসচেনতা বৃদ্ধির জন্য বিভাগটির উদ্যোগে ব্যানারও টাঙানো হয়।

সব শেষে আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেন, বিশ্বে মৎস্য খাতের উন্নয়নে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফিশারীজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগকেও এগিয়ে যেতে হবে। এই বিভাগের তত্ত্বাবধানে একটি অত্যাধুনিক হ্যাচারি অ্যান্ড ওয়েট ল্যাব রয়েছে। আমাদের লক্ষ্য এ বিভাগের শিক্ষার্থীদের পোনা উৎপাদন থেকে শুরু করে বাজারজাতকরণ পর্যন্ত বাস্তবধর্মী শিক্ষা প্রদান করা এবং দক্ষ জনশক্তি তৈরি করা।

ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ সিরাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে যবিপ্রবির রিজেন্ট বোর্ডের সদস্য ও ফিশারীজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের অধ্যাপক ড. মোঃ আনিছুর রহমান, প্রকৌশল ও অনুষদের ডিন অধ্যাপক ড. সৈয়দ মোঃ গালিব, ফিশারীজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের অধ্যাপক ড. মোঃ আমিনুর রহমান, সহযোগী অধ্যাপক ড. মঞ্জুরুল হক, সহকারী অধ্যাপক আবদুস সামাদ, মোঃ হাবিবুর রহমান, সৈয়দা মাকসুদা ইয়াসমিন, প্রভাষক মোঃ আল মামুন ফরিদ, অনুশ্রী বিশ্বাস, ড. শারমিন সুরাইয়া, কানিজ ফাতেমা, শারমিন নাহার,  টেকিনিক্যাল অফিসার আবু তালেব, ফিশারীজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের শিক্ষার্থী পূজা বসাক, ওসমান গনি, আকিব ফেরদৌস, কামরুল ইসলাম সাদেক আলী উপস্থিত ছিলেন।