ভারতে টানা কয়েকদিন সংক্রমণ ৪০ হাজারের উপরে

ভারতে টানা কয়েকদিন সংক্রমণ ৪০ হাজারের উপরে

ভারতে টানা কয়েকদিন সংক্রমণ ৪০ হাজারের উপরে

মহামারীর তৃতীয় ঢেউ রুখতে আপ্রাণ চেষ্টা করছে ভারত। তার মধ্যে কোভিড গ্রাফে উত্থান-পতন লেগেই আছে। সপ্তাহের প্রথম দিন যদিও স্বস্তি খানিকটা বাড়িয়ে করোনাভাইরাস সংক্রমণ কমল খানিকটা।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাম্প্রতিকতম পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪২ হাজার ৯০৯ জন, রোববারের তুলনায় তা অনেকটা কম। তবে এর মধ্যে শুধুমাত্র কেরালাই এক দিনে আক্রান্ত হয়েছেন ২৯ হাজারের বেশি মানুষ। এক দিনের করোনার বলি ৩৮০ জন। এই সংখ্যা রোববারের তুলনায় কমেছে। আর গত ২৪ ঘণ্টায় করোনার কবল থেকে সুস্থ হয়ে ফিরেছেন ৩৪ হাজার ৭৬৩ জন।

এই মুহূর্তে কোভিড গ্রাফে সবচেয়ে বেশি চিন্তা বাড়াচ্ছে কেরালা ও মহারাষ্ট্র। এই দুই রাজ্যেই সংক্রমণের হার ঊর্ধ্বমুখী।

স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় কেরালায় ২৯ হাজার ৮৩৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৭৫ জনের। সংক্রমণে রাশ টানতে প্রতি রোববার করে অতি সংক্রমিত এলাকায় লকডাউন ঘোষণা করা হয়েছে। পাশাপাশি প্রতিদিন রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত নাইট কারফিউ জারির পথে হেঁটেছে বিজয়ন সরকার। তার সুফল মিলবে বলেই আশা করোনাযুদ্ধে একসময়ে সবচেয়ে এগিয়ে থাকা দক্ষিণের মালয়ালি রাজ্যের।

ডিসেম্বরের মধ্যে সবাইকে টিকা দেয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্র। পাশাপাশি শুরু হতে পারে ছোটদের ভ্যাকসিনেশন পদ্ধতিও। তার জন্য ট্রায়ালের অনুমোদন পেয়েছে জাইডাস-ক্যাডিলার তৈরি কম বয়সীদের ইঞ্জেকশনবিহীন টিকা।
সূত্র : সংবাদ প্রতিদিন