মাদক মামলায় কারাগারে থাকা ইবি শিক্ষার্থীর মুক্তি দাবিতে মানববন্ধন

মাদক মামলায় কারাগারে থাকা ইবি শিক্ষার্থীর মুক্তি দাবিতে মানববন্ধন

মাদক মামলায় কারাগারে থাকা ইবি শিক্ষার্থীর মুক্তি দাবিতে মানববন্ধন

মাদক মামলায় কারাগারে থাকা ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সুমন আহমেদ নামের এক শিক্ষার্থীর মুক্তির দাবিতে মানববন্ধন করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সোমবার (৬ সেপ্টেম্বর) দুপুরে কুষ্টিয়ার এন.এস রোডে সদর মডেল থানার সামনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দের ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এর আগে গত ৩১ আগস্ট র‍্যাবের মাদকবিরোধী অভিযানে নিজ বাড়ি থেকে আটক হন সুমন। পরে তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।

মানববন্ধনে শিক্ষার্থীরা সুমনকে ষড়যন্ত্রমূলকভাবে ফাঁসানো হয়েছে দাবি করে সুষ্ঠু তদন্তের দাবি জানান  ও মামলা প্রত্যাহার করে মুক্তি দাবি করেন।শিক্ষার্থীদের দাবি, সুমন আহমেদকে মিথ্যা মামলায় ফাঁসানো হয়েছে। এর পেছনে পারিবারিক শত্রুতার জের ধরে ব্যবসায়িক ষড়যন্ত্র রয়েছে । সে কোনোভাবেই মাদকের সাথে জড়িত নয়। এই মামলা সুমনের ব্যক্তি ও সামাজিক জীবনে ক্ষতিকর প্রভাব ফেলছে। মানবন্ধনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ছাড়াও সুমনের স্কুল ও কলেজের সহপাঠীরা অংশ নেন। এ সময় তারা দাবি সংবলিত বিভিন্ন প্ল্যাকার্ড প্রদর্শন করেন। 

বিশ্ববিদ্যালয়ের আরবি ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষার্থী আল-আমিন বলেন, ‘সুমন বাবার ব্যবসা সামলাতেন। তাকে ফাঁসানোর জন্য মিথ্যা অভিযোগ করেছে স্থানীয় ব্যবসায়ীরা। আমি ব্যক্তিগতভাবে তাকে চিনি। স্কুল, কলেজে একইসাথে পড়েছি। সুমন কখনোই মাদকের সাথে জড়িত ছিল না। ডোপ টেস্টের রিপোর্টও নেগেটিভ এসেছে। অনতিবিলম্বে সুষ্ঠু তদন্ত সাপেক্ষে সুমনের বিরুদ্ধে দায়ের করা ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা প্রত্যাহার ও নিঃশর্ত মুক্তি দাবি করছি।’

র‍্যাব ও পুলিশের দেওয়া তথ্য মতে, সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে নিজ বাড়ি থেকে সুমনকে আটক করে র‍্যাব। এ সময় তার বাড়ি থেকে ৩৫৪ পিস ইয়াবা ও ১৪ গ্রাম হেরোইন জব্দ করা হয়। আটকের পরের দিন ১ সেপ্টেম্বর র‍্যাব বাদী হয়ে কুষ্টিয়া সদর মডেল থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা দায়ের করে। পরে তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়। সুমন কুষ্টিয়ার খাজানগর এলাকার মোহাম্মদ জিন্নাহ আলীর দ্বিতীয় ছেলে ও বিশ্ববিদ্যালয়ের ল' এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র।