নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ ম্যাচে থাকছেন না সাকিবসহ ৪ জন

নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ ম্যাচে থাকছেন না সাকিবসহ ৪ জন

বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান

জয় দিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শেষ করতে চায় স্বাগতিক বাংলাদেশ। বিশ্বকাপের আগে জয়ের ধারা অব্যাহত রাখাই মূল লক্ষ্য টাইগারদের। এমন লক্ষ্য নিয়ে আগামীকাল শুক্রবার নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচ খেলতে নামছে বাংলাদেশ।

আগামীকাল মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল ৪টায় শুরু হবে ম্যাচটি। সরাসরি দেখাবে গাজী টিভি ও টি-স্পোর্টস।

চতুর্থ ম্যাচ ৬ উইকেটে জিতে ইতোমধ্যে সিরিজ জয় নিশ্চিত করেছে বাংলাদেশ। সিরিজ জয়ের পাশাপাশি ৩-১ ব্যবধানে এগিয়েও আছে টাইগাররা। সিরিজের প্রথম ম্যাচ ৭ উইকেটে ও দ্বিতীয়টি ৪ রানে জিতেছিল বাংলাদেশ। তৃতীয় ম্যাচ ৫২ রানে জিতে সিরিজে নিজেদের আশা বাঁচিয়ে রেখেছিল নিউজিল্যান্ড। কিন্তু চতুর্থ ম্যাচ হেরে, সিরিজ হারে সফরকারীরা।

চতুর্থ ম্যাচ জিততে ঘাম ঝড়াতে হয়েছে বাংলাদেশকে। ৯৪ রানের টার্গেট স্পর্শ করে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার পর নিউজিল্যান্ডের বিপক্ষেও সিরিজ জয় নিশ্চিত করে বাংলাদেশ।

বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার ও নিউজিল্যান্ডের মতো বড় দু’দলের বিপক্ষে প্রথমবারের মতো দ্বিপাক্ষীক টি-টোয়েন্টি সিরিজ জয় টাইগারদের আত্মবিশ্বাসী রাখবে। আগামী ১৭ অক্টোবর থেকে ১৪ নভেম্বর ওমান-দুবাইয়ে হবে বিশ্বকাপ।

বিশ্বকাপের আগে বাংলাদেশ দলের আর কোনো সিরিজ নেই। তবে বিশ্বকাপের এক সপ্তাহ আগে ওমানে কন্ডিশনিং ক্যাম্প করবে তারা। তাই নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের পঞ্চম ম্যাচটিই হবে বিশ্বকাপের আগে বাংলাদেশের শেষ আন্তর্জাতিক ম্যাচ। বিশ্বকাপের আগে দু’টি অনুশীলন ম্যাচ রয়েছে টাইগারদের।

দলের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে ছাড়াই সিরিজের শেষ ম্যাচ খেলবে বাংলাদেশ। কারণ আঙ্গুলের পুরনো ইনজুরি নাড়াচাড়া দেয়ায় বিশ্রাম দেয়া হবে সাকিবকে। ফলে টি-টোয়েন্টি ক্রিকেটে বোলারদের তালিকায় শ্রীলংকার লাসিথ মালিঙ্গাকে ছাপিয়ে সর্বোচ্চ উইকেটশিকারী হতে অপেক্ষায় থাকতে হচ্ছে সাকিবকে। মালিঙ্গাকে টপকে সর্বোচ্চ শিকারী হতে মাত্র ২ উইকেট প্রয়োজন সাকিবের।

সাকিব ছাড়াও শেষ ম্যাচে বিশ্রাম দেয়া হবে সাইফুদ্দিন, মুস্তাফিজুর রহমান এবং নাসুম আহমেদকে।

অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ জানান, সিরিজ জয় নিশ্চিতের পরও জয়ের ধারা অব্যাহত রেখে ব্যবধান ৪-১ করতে চান।

তিনি বলেন, ‘এই সিরিজ জয়ের কৃতিত্ব টিম ম্যানেজমেন্ট ও ছেলেদের। আরো একটি সুযোগ আছে এবং আশা করছি দলগতভাবে ম্যাচটি জিততে পারব।’

বাংলাদেশের কাছে প্রথমবারের মতো টি-টোয়েন্টি সিরিজ হারলো নিউজিল্যান্ড। এই হারে লজ্জার কিছু নেই কিউইদের। কারণ স্লো ও কঠিন উইকেটে বাংলাদেশের সাথে লড়াই করেছে নিউজিল্যান্ড।

তাছাড়া সফরে নিউজিল্যান্ড মূল দলের কোনো খেলোয়াড়ও ছিল না, যারা টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলবে। তাই সিরিজটি এই স্কোয়াডে থাকা তরুণ এবং অনভিজ্ঞ খেলোয়াড়দের জন্য শেখার মঞ্চ ছিল। কিন্তু তাদের অধিনায়ক টম লাথাম জানান, আগামীকাল পঞ্চম এবং শেষ ম্যাচ জিতে ভালোভাবে সিরিজ শেষ করতে চান।

চতুর্থ ম্যাচ শেষে লাথাম বলেন, ‘শেষ ওভারে খেলাটি নিতে পেরে আমি সন্তুষ্ট।’

তিনি আরো বলেন, ‘আমরা দ্রুত উইকেট হারিয়েছি এবং লড়াই করাটা কঠিন ছিল। কিন্তু যেভাবে আমরা এই ভিন্নধর্মী উইকেটে মানিয়ে নিতে চেষ্টা করেছি তা সত্যিই দারুণ। এটি একটি তারুণ্যনির্ভর দল, যারা খুব বেশি আন্তর্জাতিক ক্রিকেট খেলেনি এবং আমরা অনেকেই এখানে খেলিনি। আশা করি, শেষ ম্যাচে প্রায় নিখুঁত পারফরম্যান্স দেখাতে পারবো।’

পরিসংখ্যান অনুযায়ী, এখন পর্যন্ত সংক্ষিপ্ত ভার্সনের ক্রিকেটে ১৪ বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও নিউজিল্যান্ড। কিউইদের জয় ১১টি। বাংলাদেশের জয় ৩টিতে। বাংলাদেশের সবগুলো জয় চলমান সিরিজ থেকে এসেছে।

টি-টোয়েন্টি ক্রিকেটের পরিসংখ্যানে বাংলাদেশের পারফরম্যান্স আশানুরূপ নয়। ১১২ ম্যাচ খেলে মাত্র ৪১ জয় আছে তাদের। ৬৯ ম্যাচে হেরেছে টাইগাররা। ২টি ম্যাচ পরিত্যক্ত হয়।

সূত্র : বাসস