যশোরে শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত বিদ্যালয়ের আঙিনা

যশোরে শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত  বিদ্যালয়ের আঙিনা

যশোরে শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত বিদ্যালয়ের আঙিনা

করোনার কারণে দেড় বছর বন্ধ থাকা যশোরের শিক্ষাপ্রতিষ্ঠানগুলি সারাদেশের সাথে আজ এক যোগে খুলেছে । আবারও শুরু হয়েছে পাঠদান, বেজেছে স্কুলের ঘণ্টা। শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়েছে বিদ্যালয়ের আঙিনা। স্কুলে ঢুকতেই গোলাপ ফুল ও চকলেট দিয়ে বরণ করছেন শিক্ষকরা। দীর্ঘদিন পর নতুন সাজে সেজেছে ক্যাম্পাস। এসব দেখে বিমোহিত শিক্ষার্থীরা। আর দীর্ঘদিনপর আবারো পাঠদান করতে পেরে খুশি শিক্ষকরাও। সকল প্রকার স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীরা ক্লাসে প্রবেশ করেছে। ৩ ফুট দূরত্ব মেনে তারা ক্লাস করছে। মাস্ক ছাড়া কাউকে ক্লাসে প্রবেশ করতে দেয়া হয়নি বলে জানান শ্রেণী শিক্ষকরা।

এত দিন পর স্কুলে আসতে পেরে খুশী শিক্ষার্থীরা। তারা বলছে,করোনার কারণে অনলাইনে ক্লাস করে তারা অনেক কিছুই বুঝতে পারেনি। কিন্তু স্কুলে নিয়মিত ক্লাস করে তারা তাদের সমস্যা গুলি শিক্ষকদের সাথে কাটিয়ে উ্ঠতে পারবে। 

অনেকদিন পর বাচ্চাদেরকে স্কুলে আনতে পেরে ও স্কুলে স্বাস্থ্যবিধি মানার প্রক্রিয়া দেখে অভিভাবকরা খুশী। এই ভাবে যথাযথ স্বাস্থ্যবিধি মেনেই ক্লাস চালু থাকবে বলে তারা আশাবাদি ।

যশোরের জেলা প্রশসাক বলছেন, সরকারি নির্দেশনা মোতাবেক আজ শিক্ষা প্রতিষ্ঠান খোলা হয়েছে। স্বাস্থ্যবিধি মেনেই সকল কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। বর্তমানে করোনা সংক্রমণ একেবারেই কম বিধায় কোন সমস্যা হবে না।

সংক্ষিপ্ত সিলেবাসে পাঠ দান করে শিক্ষার্থীদের পড়াশুনার এই গ্যাপ পূরন করতে পারবেন বলে আশা জেলা স্কুলের প্রধান শিক্ষকের।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার শুরুতে ২০২১ ও ২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থী এবং পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের সপ্তাহে ৬ দিন ক্লাস হবে। প্রথম, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ, ষষ্ঠ, সপ্তম, অষ্টম, নবম ও একাদশ শ্রেণীর ক্লাস হবে সপ্তাহে একদিন। উল্লেখ্য, গত ৫ সেপ্টেম্বর বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠান খোলার চূড়ান্ত তারিখ ঘোষণা করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।