১০০ প্রভাবশালীর তালিকার তালেবান নেতা মোল্লা বারাদার

১০০ প্রভাবশালীর তালিকার তালেবান নেতা মোল্লা বারাদার

মোল্লা আবদুল গণি বারাদার

প্রভাবশালী টাইমস ম্যাগাজিনের বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় স্থান পেয়েছেন তালেবানের সহ-প্রতিষ্ঠাতা ও বর্তমান আফগান সরকারের উপ-প্রধানমন্ত্রী মোল্লা আবদুল গণি বারাদার।

বুধবার প্রকাশিত ২০২১ সালের তালিকায় এই তালেবান নেতাকে ‘ক্যারিশমাটিক সামরিক নেতা’ এবং ‘গভীর ধার্মিক ব্যক্তি’ হিসেবে উল্লেখ করা হয়েছে।

টাইমস-এর ২০২১ সালের বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় নেতাদের মধ্যে রয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিস, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, প্রিন্স হ্যারি ও মেগান, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সাময়িকীটি মোল্লা বারাদার সম্পর্কে লিখেছে, আগস্টে তালেবান যখন আফগানিস্তানে জয় পায় তা ছিল বারাদারের সমঝোতার ভিত্তিতে। ওই সময় তিনিই সব সিদ্ধান্ত নিচ্ছিলেন বলে জানা গেছে। সাবেক সরকারের কর্মীদের ক্ষমার ঘোষণাও দেওয়া হয় তার নির্দেশে। তালেবানের কাবুল প্রবেশে রক্তপাতহীনতা, প্রতিবেশী দেশ বিশেষ করে চীন ও পাকিস্তান সফর ছিল তার উদ্যোগেই।

এতে আরও বলা হয়েছে, এখন তিনি আফগানিস্তানের ভবিষ্যৎ অবলম্বন হিসেবে হাজির হয়েছেন। অন্তর্বর্তী তালেবান সরকারে তাকে উপ-প্রধানমন্ত্রী করা হয়েছে। শীর্ষপদ দেওয়া হয়েছে তরুণদের এবং তালেবান কমান্ডারদের চরম কট্টরপন্থী অংশের কাছে গ্রহণযোগ্য অপর এক নেতাকে।

জানা যায়, টাইমের চলতি বছরের ১০০ প্রভাবশালীর তালিকায় লিডারস ক্যাটাগরিতে ২০ জনের নাম রয়েছে।

এর মধ্যে প্রথমে আছেন বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) মহাপরিচালক এনগোজি ওকোনজো-ইওয়েলা। এরপরই আছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (দ্বিতীয়), চীনের প্রেসিডেন্ট শি জিনপিং (তৃতীয়), মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস (পঞ্চম), ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট (অষ্টম), সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (একাদশতম), ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (দ্বাদশতম) এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (সপ্তদশতম)।

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রায়িসি (পঞ্চদশতম), যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) পরিচালক ড. রচেলে ওয়ালেনস্কি (ষোড়শতম) এবং সবার শেষে আছেন সদ্য আফগানিস্তানের ক্ষমতায় আসা তালেবান নেতৃত্বাধীন সরকারের উপ-প্রধানমন্ত্রী মোল্লা আব্দুল গনি বারাদার।

তবে আইকন ক্যাটাগরিতে সবার শীর্ষে আছেন ব্রিটিশ রাজপরিবারের সদস্য ডিউক অব সাসেক্স প্রিন্স হ্যারি এবং তাঁর স্ত্রী ডিউক অব সাসেক্স মেগান মার্কেল।