ব্রিটিশ মন্ত্রীসভায় বড় রদবদল

ব্রিটিশ মন্ত্রীসভায় বড় রদবদল

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন তার মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ পদগুলোতে বড় ধরনের রদবদল ঘটিয়েছেন। বুধবার আল জাজিরার খবরে বলা হয়,পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাবকে সরিয়ে লিজ ট্রাসকে তিনি তার স্থলাভিশিক্ত করেছেন।

বিবিসির খবরে বলা হয়, মন্ত্রিসভায় এ রদবদলে যে তিন মন্ত্রীকে বাদ দেয়া হয়েছে, তারা হলেন - শিক্ষামন্ত্রী গ্যাভিন উইলিয়ামসন, আইনমন্ত্রী রবার্ট বাকল্যান্ড এবং স্থানীয় সরকার বিষয়ক মন্ত্রী রবার্ট জেনেরিককে।

আফগানিস্তান থেকে বিশৃঙ্খলার মধ্য দিয়ে বিদেশি সেনা ও মিত্রদের প্রত্যাহারের পর সংকট দক্ষ হাতে সামাল দিতে না পারা নিয়ে সমালোচনার মুখে রাবকে পররাষ্ট্রমন্ত্রীর পদ থেকে সরানো হয়। তার জায়গায় নতুন নিয়োগ দেয়া হয় লিজ ট্রাসকে। ডমিনিক রাবকে করা হয়েছে আইনমন্ত্রী।

জনসন অবশ্য রাবকে লর্ড চ্যান্সেলর এবং উপ-প্রধানমন্ত্রী হিসেবেও নিয়োগ দিচ্ছেন। তবে তার অবস্থান বা ভূমিকার এ পরিবর্তনকে পদাবনতি হিসাবেই দেখছেন রক্ষণশীল দলের সদস্যরা।

রাবের জায়গায় লিজ ট্রাস নতুন পররাষ্ট্রমন্ত্রী হওয়ায় ব্রিটিশ মন্ত্রিসভায় এখন শীর্ষ চার পদের মধ্যে দুটোতেই আসীন হলেন নারী।

৪৬ বছর বয়সী ট্রাস গত দু’বছর বাণিজ্যমন্ত্রী ছিলেন। বিশ্বব্যাপী নানা দেশের সঙ্গে একাধিক ব্রেক্সিট-পরবর্তী বাণিজ্য চুক্তি করেছেন তিনি। কনজারভেটিভ পার্টির সদস্যদের মধ্যে তার জনপ্রিয়তা আছে।