করোনা প্রতিরোধী ব্যবস্থা নেয়ার পরে ওমরা করেছেন ১ কোটি ব্যক্তি

করোনা প্রতিরোধী ব্যবস্থা নেয়ার পরে ওমরা করেছেন ১ কোটি ব্যক্তি

ফাইল ছবি

সৌদি আরবের হজ ও ওমরা বিষয়ক মন্ত্রণালয় ঘোষণা করেছে, ২০২০ সালের ৪ অক্টোবর থেকে করোনা প্রতিরোধী ব্যবস্থাপনায় নিরাপদ ওমরা কার্যক্রম শুরু হওয়ার পর এখন পর্যন্ত সৌদি আরবে নেয়ার পরে এক কোটির বেশি মানুষ ওমরা হজ পালন করেছেন।

শনিবার সৌদি সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে এই তথ্য জানানো হয়।

এ বছরের আগস্ট মাসের ১০ তারিখ থেকে বিদেশের হজযাত্রীদের স্বাগত জানানো শুরু করে সৌদি আরব। এরপর এখন পর্যন্ত ১২ হাজার ভিসার অনুমোদন দেয়া হয়েছে বলে জানিয়েছে সৌদি আরবের হজ ও ওমরা বিষয়ক মন্ত্রণালয়।

সৌদি আরবের হজ ও ওমরা বিষয়ক মন্ত্রণালয় বলেছে, সৌদি আরবে হজ পালনের স্থান ও পবিত্র মসজিদগুলোতে অবস্থানকারী হজযাত্রী, ইবাদত পালনকারী ও ভ্রমণকারীদের স্বাস্থ্য ও নিরাপত্তা রক্ষায় সকল ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে। এছাড়া এ বিষয়টিও নিশ্চিত করে বলা হচ্ছে যে সৌদি মন্ত্রণালয়ের এ কার্যক্রম অব্যাহত থাকবে। সৌদি কর্তৃপক্ষ হজযাত্রী, হজের সাথে সংশ্লিষ্ট সকল ব্যক্তি ও অন্য সাধারণ মানুষসহ সকলের কাছে জোরালো আহ্বান জানিয়েছে যেন তারা করোনা নিয়ন্ত্রণে সকল নির্দেশনা মেনে চলেন। এছাড়া করোনা প্রতিরোধে পূর্বসতর্কতা অনুসারে যে সকল পদক্ষেপ নেয়া দরকার তার অনুসরণ করতে হবে।

সৌদি আরবের হজ ও ওমরা বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তারা চান দেশটিতে মাসে ৩৫ লাখ হজযাত্রী, ইবাদত পালনকারী ও ভ্রমণকারী আসুক। সৌদি আরবের হজ ও ওমরা বিষয়ক মন্ত্রী আব্দুলফাত্তাহ মাশাত বলেন, বর্তমানে প্রতিদিন ৭০ হাজার ওমরা হজ পালনকারীকে স্বাগত জানানোর ব্যবস্থা আছে।

তিনি আরো বলেন, মক্কার পবিত্র মসজিদ ও মসজিদে নববীতে প্রবেশের জন্য ওমরা হজ পালনকারী, ভ্রমণকারী ও ইবাদত পালনকারীদের করোনার টিকা নিতে হবে। যে সকল ব্যক্তি করোনার টিকা নিয়েছেন তাদেরকে ওই পবিত্র স্থানগুলোতে যাওয়ার অনুমতি দেয়া হবে।

সূত্র : সৌদি গেজেট