মিয়ানমারে সেনা-বিদ্রোহী সংঘর্ষ, মানুষ পালাচ্ছেন

মিয়ানমারে সেনা-বিদ্রোহী সংঘর্ষ, মানুষ পালাচ্ছেন

মিয়ানমারে সেনা-বিদ্রোহী সংঘর্ষ, মানুষ পালাচ্ছেন

মিয়ানমারে থ্যান্টল্যাং শহরে সেনা ও বিদ্রোহীদের মধ্যে সংঘর্ষ। বিদ্রোহীদের দাবি, ৩০ জন সেনা মারা গেছে। মানুষ পালাচ্ছেন।সেনা ও বিদ্রোহীদের লড়াই তীব্র হতেই মানুষ ঘর ছেড়ে পালাতে শুরু করেছেন। স্থানীয় মিডিয়া বুধবার জানিয়েছে, সেনা সাধারণ মানুষের বাড়িতে বোমা ফেলছে। তাই শহরের ১০ হাজার বাসিন্দার মধ্যে প্রায় সকলেই নিরাপদ আশ্রয়ের খোঁজে আশপাশের এলাকায় চলে গেছেন। অনেকে সীমান্ত পেরিয়ে ভারতে ঢুকেছেন বলে এক স্থানীয় নেতা জানিয়েছেন।

কিছুদিন ধরে এখানে বিদ্রোহীদের সঙ্গে সেনার সংঘর্ষ চলছে। প্রচুর বাড়িতে আগুন জ্বলছে। গত সপ্তাহান্তে অন্তত ২০টি বাড়িতে আগুন ধরিয়ে দেয়া হয়।

মিজোরাম থেকে ডিডাব্লিউর প্রতিনিধি স্যমন্তক ঘোষ জানাচ্ছেন, নাথিয়াল জেলার ডেপুটি কমিশনার জানিয়েছেন,  গত দুই সপ্তাহে দুই হাজার নয় জন মিয়ানমার থেকে পালিয়ে ভারতে এসেছেন। তাদের আশঙ্কা ছিল, না পালালে সেনার হাতে মরতে হবে। তাদের কয়েকটি শিবিরে রাখা হয়েছে।

যাজককে হত্যা

মিয়ানমার নাও নিউজ জানিয়েছে, সেনা একজন যাজককে গুলি করে হত্যা করেছে। তার অপরাধ, তিনি আগুন নেভাচ্ছিলেন। সরকারি মিডিয়া এই খবর অস্বীকার করেছে।

স্থানীয় নেতা সালাই থাং বলেছেন, বিদ্রোহীরা একটি সেনা ছাউনিতে আক্রমণ করে। সেনার ক্ষয়ক্ষতি হয়। তারপর বিমান বাহিনীর বিমান এসে হামলা চালায়। তাতে চারজন সাধারণ মানুষ মারা গেছেন। ১৫ জন আহত। বিদ্রোহীদের দাবি, তাদের আক্রমণে ৩০ জন সেনার মৃত্যু হয়েছে।  

মিয়ানমারে সেনা ক্ষমতা দখল করার পরে দেশজুড়ে বিক্ষোভ চলছে। গত মাসে আইনসভার সাবেক সদস্যরা দেশজুড়ে 'পিপলস ডিফেনসিভ ওয়ার'-এর ডাক দেয়ার পর গোলমাল আরো বেড়েছে।

সূত্র : ডয়েচে ভেলে