বিশ্বে করোনা আক্রান্ত ২৪ কোটি ৩২ লাখ

বিশ্বে করোনা আক্রান্ত ২৪ কোটি ৩২ লাখ

বাংলাদেশ সময় শুক্রবার (২২ অক্টোবর) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মৃত্যু কিছুটা কমেছে। এ সময় মৃত্যু হয় ৭ হাজার ১৯৪ জনের, শনাক্ত হয়েছিল ৪ লাখ ৬১ হাজার ২৯০ জন।

বিশ্বব্যাপী তাণ্ডব চালানো করোনাভাইরাসের কারণে এখনো স্বস্থি ফিরেনি মানুষের মাঝে। দিন যতই যাচ্ছে ততই ভয়ংকর রূপ নিচ্ছে মহামারি এ ভাইরাস। প্রতিদিন বেড়েই চলছে মৃতের সংখ্যা, আক্রান্তও হচ্ছেন লাখ লাখ মানুষ। মহামারি এ ভাইরাসের নতুন ভারতীয় ধরন মানুষের মনে আতঙ্ক আরও বাড়িয়ে দিয়েছে। বেশ কয়েকটি করোনার টিকা আবিষ্কার হলেও এখনো কাটেনি শঙ্কা।

বিশ্বব্যাপী করোনার পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী,  বাংলাদেশ সময় শুক্রবার (২২ অক্টোবর) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মৃত্যু কিছুটা কমেছে। এ সময় মৃত্যু হয় ৭ হাজার ১৯৪ জনের, শনাক্ত হয়েছিল ৪ লাখ ৬১ হাজার ২৯০ জন।

এখন পর্যন্ত করোনায় সংক্রমণ ছাড়িয়েছে ২৪ কোটি ৩২ লাখ ৬২ হাজার ৩১৩ জন ও মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪৯ লাখ ৪৫ হাজার ১৮৯ জনে। আর সুস্থ হয়েছেন ২২ কোটি ৪৫ লাখ ৩ হাজার ৩৬৯ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছে ৪ কোটি ৬১ লাখ ৭৪ হাজার ৫৪৭ জন। মৃত্যু হয়েছে ৭ লাখ ৫৩ হাজার ৭৪৭ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৩ কোটি ৪১ লাখ ৪২ হাজার ৪৪১ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৫৩ হাজার ৭৬ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ১৬ লাখ ৯৭ হাজার ৩৪১ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ৪ হাজার ৭৬৪ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৮৬ লাখ ৪১ হাজার ২২১ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৩৯ হাজার ১৪৬ জন।

পঞ্চম স্থানে থাকা রাশিয়ায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৮১ লাখ ৩১ হাজার ১৬৪ জন। মারা গেছেন ২ লাখ ২৭ হাজার ৩৮৯ জন।

আক্রান্তের তালিকায় তুরস্ক ষষ্ঠ, ফ্রান্স সপ্তম, ইরান অষ্টম, আর্জেন্টিনা নবম এবং স্পেন দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশে অবস্থান দাঁড়িয়েছে ২৯তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।