গৃহযুদ্ধ এড়াতে সরকারকে উৎখাত করেছি: সুদানের সেনাপ্রধান

গৃহযুদ্ধ এড়াতে সরকারকে উৎখাত করেছি: সুদানের সেনাপ্রধান

সুদানের সামরিক বাহিনীর প্রধান জেনারেল আব্দেল ফাত্তাহ আল বোরহান

সুদানের সামরিক বাহিনীর প্রধান জেনারেল আব্দেল ফাত্তাহ আল বোরহান দেশের সামরিক অভ্যুত্থানের ব্যাপারে অদ্ভুত ব্যাখ্যা দিয়েছেন। তিনি তার ভাষায় বলেছেন, দেশে গৃহযুদ্ধ এড়ানোর জন্য সরকারকে উৎখাত করা হয়েছে।

গত সোমবার প্রধানমন্ত্রী আব্দুল্লাহ হামদুক সহ কয়েকজন মন্ত্রীকে গ্রেফতার এবং মন্ত্রিসভা বাতিল করার মধ্যদিয়ে দেশের ক্ষমতা দখলের পর গতকাল প্রথমবার সুদানের সেনাপ্রধান সংবাদ সম্মেলনে উপস্থিত হন। সেখানে তিনি জনগণের ক্ষোভ এবং উদ্বেগ কমানোর চেষ্টা করেন এবং এজন্য তিনি বারবার বলেছেন যে, বেসামরিক প্রশাসনের কাছে ক্ষমতা ফিরিয়ে দেয়া হবে।

জেনারেল বুরহান বলেন, “আমরা গত সপ্তাহে দেশে যে বিপজ্জনক কর্মকাণ্ড দেখেছি তার কারণে মন্ত্রিসভা ভেঙে দিতে এবং দেশের নিয়ন্ত্রণ ভার গ্রহণ করতে এগিয়ে গেছি। তা না হলে দেশে গৃহযুদ্ধ বাধার খুবই আশঙ্কা ছিল।”

গত সপ্তাহে বেসামরিক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরের দাবিতে সুদানে বিশাল বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। বিক্ষোভ মিছিলে দেশটির মন্ত্রিসভার কয়েকজন সদস্য অংশ নেন।

জেনারেল আবদেল ফাত্তাহ আল বুরহান আবারো জোর দিয়ে বলেন, আমরা সুদানের জনগণ এবং পুরো বিশ্ববাসীকে নিশ্চিত করছি যে, ক্ষমতা হস্তান্তরের অংশ হিসেবেই এই সমস্ত ব্যবস্থা নেয়া হয়েছে এবং বেসামরিক প্রশাসনের কাছে ক্ষমতা হস্তান্তর নিশ্চিত করা হবে।

এর আগে গত সোমবার জেনারেল বোরহান টেলিভিশনে দেয়া ভাষণের মাধ্যমে দেশে জরুরি অবস্থা ঘোষণা করেন এবং তিনি অধিক তরুণ বেসামরিক সরকার গঠন করবেন বলে অঙ্গীকার ব্যক্ত করেন।