বাংলাদেশ-উইন্ডিজ মুখোমুখি আজ

বাংলাদেশ-উইন্ডিজ মুখোমুখি আজ

ফাইল ছবি

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের আসরে সেমিফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রাখতে হলে বাংলাদেশ দলের জয়ের বিকল্প নেই। বাংলাদেশকে হারাতেই হবে গেইল-পোলার্ড-রাসেলদের নিয়ে গড়া ওয়েস্ট ইন্ডিজকে। 'ডু অর ডাই' ভেবেই আজ শুক্রবার বিকাল ৪ টায় সংযুক্ত আরব আমিরাতের শারজাহতে বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ।

অন্যদিকে, একই অবস্থা ওয়েস্ট ইন্ডিজেরও। সুপার টুয়েলভে প্রথম দুই ম্যাচেই পরাজিত হয়েছে ক্যারিবিয়রা। তাই জয়ের জন্য মরিয়া হয়ে মাঠে নামবে তারাও। শতভাগ চেষ্টা জয় ছিনিয়ে নিতে চান গেইলরা। তাই বলা যায়, বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ এখন দাঁড়িয়ে একবিন্দুতেও। সেমিফাইলে উঠতে দুই দলেরই অঘোষিত 'ফাইনাল' আজ।

ক্রিকেটের এই সংক্ষিপ্ত ফরম্যাটে ক্যারিবিয়ানদের বিপক্ষে বাংলাদেশের পারফরম্যান্স ভালোই। ১২ বারের দেখায় ৬ বার ওয়েস্ট ইন্ডিজ ও ৫ বার বাংলাদেশ জিতেছে। ১টি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। টি-টোয়েন্টি বিশ্বকাপের টুর্নামেন্টে এখন পর্যন্ত দুইবার দেখা হয়েছে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের। দুই দলের জয়ই সমান একটি করে। 

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে সফল দল ওয়েস্ট ইন্ডিজ। কারণ প্রথম ও একমাত্র দল হিসেবে দুইবার ট্রফি জিতেছে ক্যারিবীয়রা। আর ট্রফি জেতা তো দূরের কথা, টুর্নামেন্টে কখনো সেমিফাইনালে উঠতে পারেনি টাইগাররা। র‌্যাঙ্কিংয়ের হিসাব করলে ১০ নম্বরে আছে উইন্ডিজ। এই ক্ষেত্রে বাংলাদেশ আছে আট নম্বরে।