নিউইয়র্কের মেয়র হচ্ছেন কৃষ্ণাঙ্গ এরিক অ্যাডামস

নিউইয়র্কের মেয়র হচ্ছেন কৃষ্ণাঙ্গ এরিক অ্যাডামস

নিউইয়র্কের মেয়র হচ্ছেন কৃষ্ণাঙ্গ এরিক অ্যাডামস

সাবেক কৃষ্ণাঙ্গ পুলিশ ক্যাপ্টেন এরিক অ্যাডামস নিউইয়র্কের মেয়র পদে নির্বাচন করে জয় পেয়েছেন। তিনিই হচ্ছেন এখন নিউইয়র্কের পরবর্তী মেয়র। বুধবার আল-জাজিরার পক্ষ থেকে এমন সংবাদ প্রকাশ করা হয়েছে।

ডেমোক্রেটিক প্রার্থী হিসেবে নিউইয়র্কের মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করে তিনি এ জয় পান। এখন যুক্তরাষ্ট্রজুড়ে একটি প্রবণতা কাজ করছে যে দেশটির জনগণ এখন মূলত অপরাধ ও পুলিশ বিষয়ে (মেয়র) প্রার্থীর ধারণা ও অবস্থানের ওপর গুরুত্ব দিয়ে শহরের মেয়র নির্বাচিত করছে। এ কারণে সাবেক কৃষ্ণাঙ্গ পুলিশ ক্যাপ্টেন এরিক অ্যাডামস এ মেয়র নির্বাচনে সহজেই জয় পেয়েছেন।

যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় এ শহরটিতে তিনি এখন দ্বিতীয় কৃষ্ণাঙ্গ মেয়র হিসেবে দায়িত্ব পালন করবেন। আইন শৃঙ্খলার নিয়ন্ত্রণ বিষয়ক বিভিন্ন ইস্যুতে তার অবস্থানের কারণে তিনি সহজেই ডেমোক্রেটিক দল ও সাধারণ জনগণের হৃদয় জয় করেছেন।

যদিও পুলিশ হিসেবে তার অভিজ্ঞতা এবং বিভিন্ন অপরাধের বিষয়ে তার বক্তব্য নিয়ে চরম সমালোচনা করেছেন তার রিপাবলিকান প্রতিপক্ষ কার্টিস স্লিওয়া। কার্টিস স্লিওয়া বিভিন্ন অপরাধ প্রতিরোধে নজরদারি করা একটি সংগঠন প্রতিষ্ঠা করেছেন, এ সংগঠনের নাম গার্ডিয়ান এঞ্জেলস।

এরিক অ্যাডামস কিশোর বয়সে পুলিশ কর্মকর্তাদের হাতে নির্যাতিত হয়েছিলেন। পরে তিনি যখন পুলিশ কর্মকর্তা হন, তখন তিনি যুক্তরাষ্ট্রের পুলিশ প্রশাসনের কড়া সমালোক ছিলেন। তিনি কৃষ্ণাঙ্গ পুলিশ কর্মকর্তাদের জন্য বিভিন্ন সুপারিশ করেছেন। এছাড়া তিনি অন্যায়ের বিরুদ্ধে সব সময় সরব ছিলেন।

সূত্র : আল-জাজিরা