পৌর নির্বাচনে ২৪ আসনে নারী প্রার্থী তৃণমূলের

পৌর নির্বাচনে ২৪ আসনে নারী প্রার্থী তৃণমূলের

পৌর নির্বাচনে ২৪ আসনে নারী প্রার্থী তৃণমূলের

ত্রিপুরার আগরতলা পৌরসভার নির্বাচনে ৫১টি ওয়ার্ডের প্রায় অর্ধেক (২৪ টি) আসনে নারী প্রার্থী দিয়েছে তৃণমূল কংগ্রেস। এর মধ্য দিয়ে ত্রিপুরার ক্ষমতাসীন বিজেপিকে চাপের মুখে ফেলল দলটি। বিজেপিকে এখন ভাবতে হবে, তারা কত আসনে নারী প্রার্থী দেবে। আগামী ২৫ নভেম্বর এই নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনের ফল ঘোষণা করা হবে ২৮ নভেম্বর।

পশ্চিমবঙ্গের বিধানসভা ভোটের পর একাধিক বিশ্লেষণে দেখা গেছে, তৃণমূল কংগ্রেসের জেতার অন্যতম প্রধান কারণ নারীদের ভোট পাওয়া। দিল্লির গবেষণা কেন্দ্র সেন্টার ফর স্টাডিজ ইন ডেভেলপিং সোসাইটিস নির্বাচনের পরে এক সমীক্ষায় বলেছিল, তৃণমূল কংগ্রেস যেখানে ৫০ শতাংশ নারী ভোট পেয়েছে, সেখানে পশ্চিমবঙ্গে বিজেপি পেয়েছে ৩৭ শতাংশ নারী ভোট। তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বারবার নারীদের কাছে ভোট চেয়েছিলেন, বিভিন্ন প্রকল্পও ঘোষণা করেছিলেন কেবল নারীদের কথা মাথায় রেখেই।

সেই সময় যে ২৯২ আসনে ভোট হয়েছিল, তার মধ্যে ৫০টি আসনে নারী প্রার্থী দিয়েছিল তৃণমূল। বিজেপি নারী প্রার্থী দিয়েছিল ৩৮ আসনে।

পর্যবেক্ষকেরা বলছেন, নারী ভোট টানার বিষয়টি মাথায় রেখেই তৃণমূল ত্রিপুরায় যে তাদের নির্বাচনী পরিকল্পনা করছে, তা এখন পরিষ্কার। আশা করা যায়, ত্রিপুরার বিভিন্ন নির্বাচনে তারা এখন থেকে বেশিসংখ্যক নারী প্রার্থী দেবে। আগরতলায় তপশিলি জাতি, উপজাতি ও সাধারণ আসন- সবখানেই তারা নারী প্রার্থী দিয়েছে। আগরতলায় সব আসনে প্রার্থী দিতে পারাকে তাদের ‘প্রথম বড় জয়’ বলে চিহ্নিত করেছেন ত্রিপুরায় তৃণমূল নেত্রী সুস্মিতা দেব।