ফাইজারের অ্যান্টিভাইরাল ট্যাবলেট কিনছে দক্ষিণ কোরিয়া

ফাইজারের অ্যান্টিভাইরাল ট্যাবলেট কিনছে দক্ষিণ কোরিয়া

প্রতীকী ছবি

ফাইজারের পরীক্ষামূলক অ্যান্টিভাইরাল কোভিড-১৯-এর মুখে খাওয়া যায় এমন ট্যাবলেটের ৭০ হাজার কোর্স কিনছে জানিয়েছে দক্ষিণ কোরিয়া। শনিবার (৬ নভেম্বর) কোরিয়া রোগনিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা (কেডিসিএ) এ তথ্য জানিয়েছে।

আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সে একটি প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। 

শুক্রবার (৫ নভেম্বর) ফাইজার বলেছে, পরীক্ষার ফলাফলে দেখা গেছে যে তাদের প্যাক্সলোভিড ট্যাবলেট করোনাভাইরাসের লক্ষণ শুরু হওয়ার তিন দিনের মধ্যে গুরুতর অসুস্থতার উচ্চঝুঁকিতে থাকা রোগীদের হাসপাতালে ভর্তি হওয়ার বা মৃত্যুর ঝুঁকি ৮৯ শতাংশ হ্রাস করে।

ইতিমধ্যেই দক্ষিণ কোরিয়া মেরক-এর কোভিড-১৯ ব্যবস্থার ২ লাখ কোর্স পেতে চুক্তি স্বাক্ষর করেছে।  এ বিষয়ে কেডিসিএ জানিয়েছে, আরও অতিরিক্ত এক লাখ ৩৪ হাজার কোর্স কেনা হবে, তবে কোনটি কেনা করা হবে, এ বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

গত মাসেই দক্ষিণ কোরিয়ান সরকার জানায়, তারা সুইস ফার্মাসিউটিক্যাল রোচে হোল্ডিং এজির সঙ্গে তাদের তৈরিকৃত সহজেই পরিচালনাযোগ্য কোভিড-১৯ অ্যান্টিভাইরাল ট্যাবলেটের বিষয়ে আলোচনায় রয়েছে।

দক্ষিণ কোরিয়ার সরকার মুখে খাওয়া যায় এমন কোভিড-১৯-এর অ্যান্টিভাইরাল ট্যাবলেট কেনার জন্য ৩০ দশমিক ৬৩ মিলিয়ন ডলারের বাজেট বরাদ্দ করেছে।

শুক্রবার (৫ নভেম্বর) ফাইজারের প্রধান নির্বাহী কর্মকর্তা আলবার্ট বোরলা একটি সাক্ষাৎকারে বলেছেন, ফাইজার প্যাক্সলোভিডের সরবারহের বিষয়ে ৯০টি দেশের সঙ্গে আলোচনায় রয়েছে।

যুক্তরাজ্য ইতিমধ্যেই মেরক-এর মুখে খাওয়া যায় এমন ওষুধের ৪ লাখ ৮০ হাজার কোর্স এবং ফাইজারের ২ লাখ ৫০ কোর্স সংগ্রহ করেছে।