ডায়াবেটিস প্রতিরোধে সজনের গুণ

ডায়াবেটিস প্রতিরোধে সজনের গুণ

সংগৃহীত

সজনে ডাটা অনেকেরই বেশ পছন্দের সবজি। শুধু ডাটাই নয়, এর পাতা ও ফুলও আমরা খেয়ে থাকি। কিন্তু জানেন কি ডায়াবেটিস রোগীর জন্য সজনে কতটা গুরুত্বপূর্ণ?

সজনে ডাটা, ফুল, পাতা খেলে নানারকম অসুখ বিসুখের হাত থেকে বাঁচা যায়। সজনে ডাটায় থাকা বিভিন্ন ভিটামিন এবং খনিজ ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের জন্য খুব উপকারী।

পুষ্টিবিদদের মতে, গুরুত্বপূর্ণ সব ভিটামিন এবং খনিজ রয়েছে সজনে ডাটায়। এর পাতায় প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং পটাসিয়াম রয়েছে। এ ছাড়াও রয়েছে ক্যালসিয়াম, প্রোটিন, আয়রন এবং অ্যামিনো অ্যাসিড। আর এসব উপাদান শরীরিক বিভিন্ন রোগ থেকে মুক্তি দেয়।

ডায়াবেটিসকে প্রধানত টাইপ-ওয়ান ও টাইপ-২, এই দুইভাবে ভাগ করা হয়। বাংলাদেশ ডায়াবেটিক সমিতির তথ্যমতে, দেশে ৯৫ শতাংশ রোগী টাইপ-২ ধরনের। তবে খাবার অভ্যাস ও জীবনযাপনে পরিবর্তনসহ কিছু নিয়মকানুন মানলে এই রোগ ঠেকিয়ে রাখা সম্ভব।

অনেক খাবার এবং পানীয় রয়েছে, যা রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে সহায়তা করে। এর মধ্যে সজনে ডাটা এবং এর পাতা রক্তে শর্করার নিয়ন্ত্রণে সহায়তা করে। তাই খাদ্য তালিকায় সজনে রাখার পরামর্শ চিকিৎসদের। তারা বলছেন, ডায়াবেটিস প্রতিরোধে অত্যন্ত কার্যকরী সজনে। এছাড়াও ব্যাকটেরিয়া, ভাইরাল এবং ছত্রাক সংক্রমণ, জয়েন্টে ব্যথা এমনকি ক্যানসার প্রতিরোধেও এই সবজিটি দারুণ কাজ করে।

গবেষণায় দেখা গেছে, রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করে সজনে ডাটায় থাকা বিভিন্ন ভিটামিন এবং খনিজ। বিভিন্ন প্রোটিন রক্তে শর্করার মাত্রা কমায়। তাই ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী এই সজনে।

ডায়েটিশিয়ানরা বিশ্বাস করেন, সজনে পাতায় কোয়ার্সেটিন নামে একটি অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এটি রক্তচাপ কমাতে সহায়তা করে। এর মধ্যে পাওয়া আরও একটি অ্যান্টিঅক্সিড্যান্ট হলো ক্লোরোজেনিক অ্যাসিড, যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। সজনেতে পাওয়া ক্লোরোজেনিক অ্যাসিড শরীরের উন্নতি করে এবং ইনসুলিনকে প্রভাবিত করতে সহায়তা করে।

চিকিৎসকরা বলছেন, সজনে ডাটার মধ্যে অ্যান্টিব্যাকটিরিয়াল বৈশিষ্ট্য রয়েছে, যা কোষ্ঠকাঠিন্য, গ্যাস্ট্রাইটিস এবং আলসারেটিভ কোলাইটিসের মতো পাচনজনিত সমস্যাগুলো কাটিয়ে উঠতে সহায়তা করে। ক্যান্সারের মতো রোগের বিরুদ্ধেও কাজ করে সজনে। এছাড়া, হজম স্বাস্থ্যের উন্নতিতে, শ্বাসকষ্ট থেকে মুক্তি, হৃদযন্ত্র সুস্থ, শরীরে বিভিন্ন ব্যথা থেকে মুক্তি থেকে শুরু করে চুল এবং ত্বকের জন্যও উপকারী এই সবজিটি।