টস জিতে ফিল্ডিংয়ে অস্ট্রেলিয়া

টস জিতে ফিল্ডিংয়ে অস্ট্রেলিয়া

টস জিতে ফিল্ডিংয়ে অস্ট্রেলিয়া

টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া। এর মাধ্যমে টি-২০ বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হয়েছে দুই প্রতিবেশী দেশ অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড।দুই দলের কেউ এখন পর্যন্ত একবারও এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হতে পারেনি। ২০১০-এ ফাইনালে উঠেও ইংল্যান্ডের কাছে হেরে যায় অস্ট্রেলিয়া। নিউজিল্যান্ড এবারই প্রথম ফাইনালে উঠেছে। ফলে ক্রিকেটদুনিয়া সংক্ষিপ্ততম ফর্ম্যাটে নতুন চ্যাম্পিয়ন পেতে চলেছে।

একদিনের বিশ্বকাপে অস্ট্রেলিয়ার রেকর্ড দুরন্ত। তারাই সবচেয়ে বেশিবার একদিনের বিশ্বকাপ জিতেছে। কিন্তু টি-২০ বিশ্বকাপে অসিদের রেকর্ড অনুজ্জ্বল। এবারের আগে এই প্রতিযোগিতায় নিউজিল্যান্ডের সেরা পারফরম্যান্স ছিল দু’বার সেমি-ফাইনালে পৌঁছানো। তবে এবার দু’দলই অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে ফাইনালে উঠেছে।এখন পর্যন্ত টি-২০ বিশ্বকাপের ইতিহাসে একবারই মুখোমুখি হয়েছে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া।

২০১৬ সালে ভারতে অনুষ্ঠিত হওয়া টি-২০ বিশ্বকাপে সেই ম্যাচে জয় পেয়েছিল নিউজিল্যান্ড। তারপর দুই দল এই প্রথম টি-২০ বিশ্বকাপে মুখোমুখি হচ্ছে। অতীত রেকর্ড তাদের পক্ষে থাকায় বাড়তি আত্মবিশ্বাস নিয়ে মাঠে নেমেছে উইলিয়ামসনরা।টি-২০ ম্যাচে দু’দলের লড়াইয়ের রেকর্ড অবশ্য অস্ট্রেলিয়ার পক্ষে। এখন পর্যন্ত দুই দল ১৪বার টি-২০ ম্যাচে মুখোমুখি হয়েছে। তার মধ্যে ৯টি ম্যাচই জিতেছে অস্ট্রেলিয়া। পাঁচটি ম্যাচে জয় পেয়েছে নিউজিল্যান্ড।

২০১৫ সালে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হওয়া একদিনের বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। সেবার জয় পেয়েছিল অস্ট্রেলিয়া। ফলে এবার টি-২০ বিশ্বকাপের ফাইনালে বদলা নেয়ার লড়াই নিউজিল্যান্ডের।২০১৫ সালের একদিনের বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার পর থেকে এখন পর্যন্ত অস্ট্রেলিয়া একবারও কোনো আইসিসি প্রতিযোগিতা জিততে পারেনি।অন্যদিকে, নিউজিল্যান্ড এবার ভারতকে হারিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপ জিতেছে। ফলে তাদের সামনে একই বছরে ক্রিকেটের দুই ফর্ম্যাটে বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার সুযোগ।

ফাইনালে অবশ্য উইকেটকিপার-ব্যাটসম্যান ডেভন কনওয়েকে পাচ্ছে না নিউজিল্যান্ড। তার হাত ভেঙে গিয়েছে। সেই কারণে ফাইনালে খেলতে পারবেন না। তার পরিবর্ত কাউকে বেছে নিতে হবে কেন উইলিয়ামসনদের। অস্ট্রেলিয়া দলে অবশ্য সেরকম কোনো সমস্যা নেই। দলের সবাই ফিট।

অস্ট্রেলিয়া :
ডেভিড ওয়ার্নার, অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), মিচেল মার্শ, স্টিভেন স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিস, ম্যাথু ওয়েড , প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, অ্যাডাম জাম্পা, জশ হ্যাজেলউড।

নিউজিল্যান্ড :
মার্টিন গাপটিল, ড্যারিল মিচেল, কেন উইলিয়ামসন (অধিনায়ক), ডেভন কনওয়ে (উইকেটরক্ষক), গ্লেন ফিলিপস, জেমস নিশাম, মিচেল স্যান্টনার, অ্যাডাম মিলনে, টিম সাউদি, ইশ সোধি, ট্রেন্ট বোল্ট।