মার্কিন হাতিয়ার নিয়ে কুচকাওয়াজ, কাবুলে শক্তিপ্রদর্শন তালেবানের

মার্কিন হাতিয়ার নিয়ে কুচকাওয়াজ, কাবুলে শক্তিপ্রদর্শন তালেবানের

মার্কিন হাতিয়ার নিয়ে কুচকাওয়াজ, কাবুলে শক্তিপ্রদর্শন তালেবানের

প্রায় বিশ বছর পর আফগানিস্তানে অভিযান শেষ করেছে আমেরিকা। তবে তড়িঘড়ি ও ‘অপরিকল্পিত’ ভাবে সেনা প্রত্যাহারের জেরে যুদ্ধবিধ্বস্ত দেশটিতে কোটি কোটি ডলার মূল্যের অত্যাধুনিক হাতিয়ার ফেলে এসেছে মার্কিন ফৌজ। আর সেই হাতিয়ারে বলীয়ান হয়েই এবার কাবুলের রাজপথে কুচকাওয়াজ করল তালেবান।  খবর সংবাদ সংস্থা রয়টার্স।।

খববে বলা হয়েছে, রোববার কাবুলের রাজপথে আমেরিকার ফেলে যাওয়া হাতিয়ার নিয়ে কুচকাওয়াজ করে তালেবান। তারা যে পুরোদস্তুর ফৌজ হয়ে উঠেছে সেই বার্তা দিতেই এই পদক্ষেপ করেছেবলে মত বিশ্লেষকদের। এদিনের কুচকাওয়াজে কয়েক ডজন এম১১৭ মার্কিন সাঁজোয়া গাড়ি, এম৪ রাইফেল ও এমআই১৭ হেলিকপ্টার প্রদর্শন করে তারা।

তালেবানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র এনায়াতোল্লা খাওরাজমি জানিয়েছে, ডিফেন্স অ্যাকাডেমি থেকে ২৫০ জন নতুন সৈন্যর পাসআউট অনুষ্ঠান উপলক্ষে এই কুচকাওয়াজের আয়োজন করা হয়েছিল।

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার ও বন্ধু আফগানদের তালেবানের হাতে ছেড়ে আসায় তুমুল সমালোচনার মুখে পড়েন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

আফগানিস্তান ছাড়ার সময় ব্ল্যাকহক, চিনুক হেলিকপ্টার থেকে শুরু করে অত্যাধুনিক মিসাইল ডিফেন্স সিস্টেম কাবুল বিমানবন্দরে ফেলে আসে মার্কিন ফৌজ। কান্দাহারেও মার্কিন সেনার বহু হাতিয়ার তালেবানের হাতে গেছে। যদিও যুদ্ধবিমানগুলোর প্রায় সবকটিকে অকেজো করে এসেছে মার্কিন সৈনিকরা।