ভারতের লক্ষ্য সিরিজ নিশ্চিত : নিউজিল্যান্ডের সমতা

ভারতের লক্ষ্য সিরিজ নিশ্চিত : নিউজিল্যান্ডের সমতা

ছবি : সংগৃহীত

জয় দিয়ে গতরাতে নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ শুরু করেছে স্বাগতিক ভারত। এই জয়ে  তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে টিম ইন্ডিয়া। আগামীকাল দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজ জয় নিশ্চিত করতে চায় ভারত। অন্য দিকে  সিরিজে টিকে থাকতে সমতা আনতে মরিয়া বিশ্বকাপের রানার্স-আপ নিউজিল্যান্ড। রাঁচিতে আগামীকাল বাংলাদেশ সময়  সাড়ে সাতটায় শুরু হবে  ভারত-নিউজিল্যান্ডের দ্বিতীয় ম্যাচটি।

সদ্য শেষ হওয়া সপ্তম টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালেই উঠতে পারেনি ভারত। সুপার টুয়েলভ থেকেই বিশ্বকাপ মিশন শেষ করে টিম ইন্ডিয়া। বিশ্বকাপে ব্যর্থতা ঝেড়ে ফেলতে ঘরের মাঠে টি-টোয়েন্টি সিরিজ খেলতে নামে ভারত। 
গত রাতে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচেই ৫ উইকেটে জয় তুলে নেয় ভারত।  জয় দিয়ে শুরু হয়েছে নতুন কোচ রাহুল দ্রাবিড়ের পথচলা।  

জয়পুরে প্রথম ব্যাট করে ২০ ওভারে ৬ উইকেটে ১৬৪ রান করে নিউজিল্যান্ড। ওপেনার মার্টিন গাপটিল ৪২ বলে ৭০ এবং মার্ক চাপম্যান ৫০ বলে ৬৩ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন। জবাবে সূর্যকুমার যাদবের হাফ-সেঞ্চুরি ও অধিনায়ক রোহিত শর্মার ব্যাটিং দৃঢ়তায় ২ বল বাকী রেখে জয় পায় ভারত। ১৯ ও ২০ তম ওভারে দ্রুত ২ উইকেট হারালে চাপে পড়েছিলো ভারত। তবে চাপকে জয় করেন ক্রিজে থাকা উইকেটরক্ষক ঋসভ পান্থ। অপরাজিত ১৭ রান করেন তিনি। সূর্যকুমার ৪০ বলে ৬০ এবং রোহিত ৪৮ রান করেন। 

দলের পারফরমেন্সে খুশি অধিনায়ক রোহিত শর্মা দ্বিতীয় ম্যাচেও জয়ের ধারা অব্যাহত রাখতে চান।  তিনি বলেন , ‘দলের কিছু সেরা খেলোয়াড় না থাকা সত্বেও, ম্যাচটি ভালোভাবে শেষ হয়েছে। সুযোগ পাওয়া খেলোয়াড়রা নিজেদের দক্ষতার প্রমান দিয়েছেন। এই ধারা অব্যাহত রেখে সিরিজ জয় নিশ্চিত করতে চাই আমরা।’

অন্য দিকে বিশ্বকাপের ফাইনালে উঠলেও, রানার্স-আপ হয়ে সন্তুষ্ঠ থাকতে হয় নিউজিল্যান্ডকে। ভারত সফরে ভালো করতে মুখিয়ে ছিলো কিউইরা। কিন্তু সিরিজের প্রথম ম্যাচেই হেরে যায় নিউজিল্যান্ড। তবে পরের ম্যাচেই ঘুড়ে দাঁড়াতে চান নিউজিল্যান্ডের ভারপ্রাপ্ত অধিনায়ক টিম সাউদি। তিনি বলেন, ‘চাপম্যান ও গাপটিল ভালো খেলেছে। বোলাররা ভালো করেছে। তাই শেষ ওভার পর্যন্ত ম্যাচটি নিতে পেরেছি আমরা। তবে সিরিজে টিকে থাকতে  কাল জিততেই হবে আমাদের।’

এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে ১৮ ম্যাচে মুখোমুখি হয় ভারত ও নিউজিল্যান্ড। ভারত ও নিউজিল্যান্ডের জয় সমান ৯টি করে। বিশ^কাপের সুপার টুয়েলভে গ্রুপ পর্বে নিউজিল্যান্ডের কাছে ৮ উইকেটে হেরেছিলো ভারত। 

ভারত দল : রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল (সহ-অধিনায়ক), ঋতুরাজ গায়কোয়াড়, ভেঙ্কটেশ আইয়ার, শ্রেয়াস আইয়ার, সূর্যকুমার যাদব, ঋসভ পান্থ, ইশান কিশান, যুজবেন্দ্রা চাহাল, রবীচন্দ্রন অশ্বিন, অক্ষল প্যাটেল, ভুবেনশ্বর কুমার, দীপক চাহার, মোহাম্মদ সিরাজ, আভাস খান ও হার্সাল প্যাটেল।

নিউজিল্যান্ড দল : টিম সাউদি (অধিনায়ক), টড অ্যাস্টল, ট্রেন্ট বোল্ট, মার্ক চ্যাপম্যান, লুকি ফার্গুসন, মার্টিন গাপটিল, কাইল জেমিসন, এডাম মিলনে, ড্যারিল মিচেল, জেমস নিশাম, গ্লেন ফিলিপস, মিচেল স্যান্টনার, টিম সেইফার্ট ও ইশ সোধি।