রুশ বংশোদ্ভূত নাগরিকদের বিরুদ্ধে যুদ্ধ অবশ্যই গণহত্যা: পুতিন

রুশ বংশোদ্ভূত নাগরিকদের বিরুদ্ধে যুদ্ধ অবশ্যই গণহত্যা: পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউক্রেনের পূর্বাঞ্চলে জাতিগত রুশ নাগরিকদের বিরুদ্ধে অত্যাচার ও নিপীড়ন চালাচ্ছে তা অবশ্যই গণহত্যার মতোই ঘটনা। ইউক্রেইন ইস্যু নিয়ে যখন রাশিয়া ও পশ্চিমা দেশগুলোর মধ্যে চরম উত্তেজনা চলছে তখন প্রেসিডেন্ট পুতিন এই মন্তব্য করলেন।

তিনি বলেন "আমি বলতে বাধ্য হচ্ছি যে, গণহত্যার প্রথম পদক্ষেপ হচ্ছে রাশিয়া ভীতি ছড়ানো। আমরা দেখছি এবং জানি ইউক্রেনের দনবাস এলাকায় কি হচ্ছে। এটি অবশ্যই গণহত্যার মতো ঘটনা।”

ইউক্রেন সীমান্তে রাশিয়া হাজার হাজার সেনা মোতায়েন করেছে। এ নিয়ে ইউক্রেন এবং পশ্চিমা দেশগুলোর সঙ্গে রাশিয়ার সামরিক উত্তেজনা দেখা দিয়েছে। মস্কো বলছে, ইউক্রেনে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনীর তৎপরতা জবাব হিসেবে সীমান্তে তারা সেনা মোতায়েন করেছে।

এর আগে, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় ইউক্রেনকে অভিযুক্ত করে বলেছে- তারা পূর্বাঞ্চলে রুশ বংশোদ্ভূত নাগরিকদের হত্যার জন্য ভারী অস্ত্রশস্ত্র পাঠিয়েছে। শান্তি প্রক্রিয়ায় না গিয়ে ইউক্রেন এই ব্যবস্থা নিয়েছে বলে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় মন্তব্য করেছে।

অন্যদিকে, ইউক্রেন বলছে তারা বন্দি বিনিময় চুক্তি, চেক পয়েন্ট খুলে দেয়া এবং যৌথ যোগাযোগ কেন্দ্র প্রতিষ্ঠার জন্য মস্কোর কাছে প্রস্তাব দিলেও তা প্রত্যাখ্যান করেছে তারা। ইউক্রেনের এসব প্রস্তাবকে উদ্ভট বলে মন্তব্য করেছে রুশ সরকার।

সূত্র: পার্সটুডে