পাবনায় এক পৌরসভা ও ১৮ ইউপিতে ভোটগ্রহণ শুরু

পাবনায় এক পৌরসভা ও ১৮ ইউপিতে ভোটগ্রহণ শুরু

পাবনায় এক পৌরসভা ও ১৮ ইউপিতে ভোটগ্রহণ শুরু

এম মাহফুজ আলম, পাবনা: পাবনায় এক পৌরসভা ও তিন উপজেলার ১৮ টি ইউনিয়নে চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ চলছে। রোববার (২৬ ডিসেম্বর ) সকাল ৮টায় এ ভোটগ্রহণ শুরু হয়েছে।এদিন সকাল থেকেই ভোটকেন্দ্রে ভোটারদের দীর্ঘ লাইন রয়েছে। নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্নের লক্ষ্যে সব প্রস্তুতি নিয়েছে স্থানীয় প্রশাসন। এর মধ্যে আটঘরিয়া পৌরসভা নির্বাচন হচ্ছে ইভিএম পদ্ধতিতে। নতুন পদ্ধতিতে কীভাবে ভোট দিতে হবে-এই ভেবে সারিতে দাঁড়ানো ভোটারদের বেশ চিন্তাযুক্ত দেখা  গেছে। এছাড়া নির্বাচনকে ঘিরে কয়েকটি ইউনিয়নে প্রার্থী ও তাদের সমর্থকদের পাল্টাপাল্টি অভিযোগ, ভয়ভীতি ও হামলার ঘটনায় শঙ্কিত সাধারণ ভোটাররা।

জেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা যায়, পাবনা সদর উপজেলার ৯ ইউনিয়নে, আটঘরিয়া উপজেলার ৫ ইউনিয়ন ও পৌরসভায় এবং ভাংগুড়া উপজেলার ৪ ইউনিয়নে ভোট গ্রহণ চলছে। 

পাবনা সদর উপজেলার ৯টি ইউনিয়ন মালিগাছা ইউনিয়ন, মালঞ্চি, হিমায়েতপুর, দাপুনিয়া, আতাইকুলা, গয়েশপুর, সাদুল্লাপুর, চরতারাপুর, দোগাছি ইউনিয়ন। আটঘরিয়া উপজেলার ৫টি ইউনিয়ন দেবোত্তর ইউনিয়ন, চাঁদভা, মাজপাড়া, একদন্ত ও লক্ষিপুর ইউনিয়ন এবং ভাংগুড়া উপজেলার ৪ ইউনিয়ন পারভাঙ্গুড়া, খানমরিচ, দিলপাশার এবং অষ্টমনিষা ইউনিয়নে সারিবদ্ধভাবে নারী-পুরুষ তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন। 

জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা  মোঃ মাহবুবুর রহমান জানান,  পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচন উপলক্ষে নির্বাচনী এলাকায় বৈধ অস্ত্রসহ চলাচল ও অস্ত্র প্রদর্শনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ভোটকেন্দ্রে পুলিশ ও আনসার মোতায়েনের পাশাপাশি বিজিবি, র‌্যাব, পুলিশের  মোবাইল টিম, স্ট্রাইকিং, স্ট্যান্ডবাই ফোর্স মোতায়েন করা হয়েছে। ১৮টি ইউনিয়নে এবং একটি পৌরসভায় নির্বাচন শান্তিপূর্ণ ও গ্রহণযোগ্য করতে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। নির্বাচনে কেউ কোনো অপকর্ম করার চেষ্টা করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবেও সিনিয়র এ নির্বাচন কর্মকর্তা উল্লেখ করেন।

মাহবুবুর রহমান আরো জানান, “আটঘরিয়া পৌরসভা ও তিন উপজেলার ১৮ ইউনিয়নে ভোট গ্রহণ চলছে। শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ সম্পন্ন করতে প্রতিটি উপজেলায় র‌্যাব ও বিজিবির টহল দিচ্ছে। ম্যজিস্ট্রেটের নিয়ন্ত্রণে স্ট্রাইকিং ফোর্স সার্বক্ষণিক টহল দিচ্ছে। প্রতিটি কেন্দ্রে পুলিশসহ আনসার রয়েছে। উপজেলায় ম্যাজিস্ট্রেটসহ ৩-৪টি ইউনিয়ন তদারকির জন্য সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রয়েছেন। ২০৩টি ভোটকেন্দ্রে ভোটাররা যাতে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট দিতে পারেন সে ব্যাপারে সব ধরণের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।’

তিনি আরও জানান, ‘একটি পৌরসভা ও ১৮ ইউনিয়নে মোট ভোটার সংখ্যা ৫ লাখ ২শ’ ২৫। এর মধ্যে ১৮টি ইউনিয়নে ভোটার সংখ্যা ৪ লাখ ৮৭ হাজার ৩১৬। অবশিষ্ট আটঘরিয়া পৌরসভায় ১২ হাজার ৯শ’ ৯ জন ভোটার রয়েছে।

উপজেলাওয়ারী পাবনা সদর উপজেলার ৯ ইউনিয়নে ১১২ ভোট কেন্দ্রে ভোট দিবেন ৩ লাখ ১০ হাজার ৫১৯ জন। এ উপজেলায় ভাঁড়ারা ইউনিয়নে নির্বাচনী সহিংসতায় একজন স্বতন্ত্র প্রার্থী নিহত হওয়ার ঘটনায় সেখানে নির্বাচন স্থগিত ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

আটঘরিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা মোঃ আবদুস সামাদ জানান,‘আটঘরিয়া উপজেলার ৫ ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৪৬ কেন্দ্রে  ভোটাধিকার প্রয়োগ করছেন ১ লাখ ১৭ হাজার ৩৭২ জন ভোটার। এছাড়া আটঘরিয়া পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে ৯ কেন্দ্রে। এখানে ভোটার সংখ্যা ১২ হাজার ৯০৯ জন। পৌরসভা নির্বাচন হচ্ছে ইভিএম সিস্টেমে।’ এ পদ্ধতিতে ভোট দেয়া নিয়ে ভোটাররা শংকিত। কারণ তারা সম্পূর্ণ নতুন পদ্ধতিতে তাদের ভোটটি সঠিক স্থানে দিতে পারবেন কী না এ নিয়ে দ্বিধাদ্ব›েদ্ব আছেন।  

ভাংগুড়া উপজেলায় ভোট হচ্ছে ৪ ইউনিয়নে। ৪টি ইউনিয়নে ৫৯ হাজার ৪২৫ জন ভোটার ৩৬ টি কেন্দ্রে তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন বলে ভাংগুড়া উপজেলা নির্বাচন কর্মকর্তা রোকসানা নাসরিন জানান। এ উপজেলায় অনেক আগেই ভাংগুড়া সদর ও মন্ডতোষ ইউনিয়নে নির্বাচন হয়ে গেছে। 

পুলিশ সুপার মোহাম্মদ মহিবুল ইসলাম খান শনিবার রাতে এ প্রতিনিধিকে বলেন, “আটঘরিয়া পৌরসভা ও তিন উপজেলার ১৮ টি ইউনিয়নে শতভাগ সুষ্ঠু এবং নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠিত হবে। কেউ নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা বা তালবাহানা করলে তাকে ছাড় দেয়া হবে না।”