আবার শুরু হলো ভিয়েনা আলোচনা

আবার শুরু হলো ভিয়েনা আলোচনা

আবার শুরু হলো ভিয়েনা আলোচনা

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ইসলামি প্রজাতন্ত্র ইরান এবং পাঁচ জাতিগোষ্ঠীর মধ্যে পরমাণু সমঝোতা পুনর্বহাল ইস্যুতে আবার আলোচনা শুরু হয়েছে। খ্রিস্টীয় নতুন বছর উদযাপন উপলক্ষে আলোচনায় তিন দিনের বিরতি দেয়া হয়েছিল।

গত ২৭ ডিসেম্বর থেকে ইরান এবং পাঁচ জাতিগোষ্ঠীর প্রতিনিধিরা ভিয়েনায় অষ্টম দফা আলোচনা শুরু করেন। পাঁচ জাতি গোষ্ঠীর পক্ষে আলোচনায় অংশ নিচ্ছে ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, রাশিয়া এবং চীনের কূটনীতিকরা। সমঝোতা থেকে বের হয়ে যাওয়ার কারণে আমেরিকার কোনো প্রতিনিধি সরসারি এই আলোচনায় অংশ নিতে পারছেন না।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, গতকাল (সোমবার) ইরানের প্রধান পরমাণু আলোচক আলী বাকেরি কানি ভিয়েনায় পৌঁছেছেন। সেখানে পৌঁছেই তিনি ইউরোপীয় ইউনিয়নের প্রধান আলোচক এনরিক মোরার সঙ্গে বৈঠক করেন। এছাড়া পরমাণু আলোচনায় অংশগ্রহণকারী অন্য দেশগুলোর শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গেও বাকেরি আলোচনা করেন।

এদিকে, ভিয়েনায় আন্তর্জাতিক সংস্থাগুলোতে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত মিখাইল উলিয়ানভ গতকাল দিনের প্রথম ভাগে এক টুইটার পোস্টে বলেছেন, অষ্টম দফা আলোচনা শুরু হবে অনেকটা অনানুষ্ঠানিকভাবে।

গত বৃহস্পতিবার ভিয়েনা থেকে তেহরানের উদ্দেশ্যে রওনা দেয়ার সময় ইরানের প্রধান পরমাণু আলোচক সাংবাদিকদের জানিয়েছিলেন, ইরানের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের প্রশ্নে অষ্টম দফার আলোচনায় ভালো অগ্রগতি হয়েছে।

সূত্র: পার্সটুডে