ফের লকডাউন দেয়ার পরিকল্পনা নেই : পররাষ্ট্রমন্ত্রী

ফের লকডাউন দেয়ার পরিকল্পনা নেই : পররাষ্ট্রমন্ত্রী

ফের লকডাউন দেয়ার পরিকল্পনা নেই : পররাষ্ট্রমন্ত্রী

ফের লকডাউন দেয়ার কোনো পরিকল্পনা এখনও নেই বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনে আতঙ্কিত না হয়ে সবাইকে টিকা গ্রহণ এবং স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়েছেন তিনি। রাজধানীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালে রোববার ঢাকায় নিযুক্ত বিদেশি কূটনীতিক ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের টিকার বুস্টার ডোজ প্রদান কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

লকডাউন নিয়ে কোনো পরিকল্পনা আছে কি না- এমন প্রশ্নে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা এটা এখনও ভাবছি না। এটার কারণও নেই। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে স্বাস্থ্য মন্ত্রণালয়।
মন্ত্রী বলেন, করোনার নতুন ঢেউ বা উচ্চ হারের সংক্রমণ আমাদের ভাবিয়ে তুলেছে। বিশ্বব্যাপী এ হার উদ্বেগজনক। তবে আমরা লকডাউনের কথা একদম চিন্তা করছি না।

এটা নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই। কারণ আমাদের দেশে ওমিক্রন সংক্রমণের হার খুবই কম ও নিয়ন্ত্রিত। এরপরও করোনা পরিস্থিতি নিয়ে সরকার সচেতন বলে জানালেন পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, ‘আমরা আমাদের দেশের নাগরিকদের ওভার বর্ডার চলাচলে নিরুৎসাহিত করছি। বিশেষ করে ভারতে। কারণ সেখানে করোনা সংক্রমণের হার খুবই বেশি। আর আমরা সব সময়ই আমাদের স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য বিভাগের পরামর্শ মতো ব্যবস্থা নিচ্ছি। তিনি বলেন, আমরা আমাদের সাধ্যমতো চেষ্টা করছি। আমাদের টিকাদানের অবস্থা ভালো। ৩১০ মিলিয়ন টিকা এখনও পাইপলাইনে আছে। আমরা আমাদের ৮০ ভাগ মানুষকে টিকা দেয়ার চিন্তা করেছি। দ্রুতই তা সম্পন্ন হবে।