রূপপুর প্রকল্পে বৈদ্যুতিক ক্যাবল চুরির ঘটনায় আপন দু’ভাই আটক

রূপপুর প্রকল্পে বৈদ্যুতিক ক্যাবল চুরির ঘটনায় আপন দু’ভাই আটক

রূপপুর প্রকল্পে বৈদ্যুতিক ক্যাবল চুরির ঘটনায় আপন দু’ভাই আটক

পাবনা প্রতিনিধি: রূপপুর প্রকল্পে বৈদ্যুতিক ক্যাবল চুরির ঘটনায় র‌্যাব কুষ্টিয়া থেকে আপন দু’ভাই ভাংড়ি ব্যবসায়ীকে আটক করেছে তাদেরকে ঈশ্বরদী থানা পুলিশে হস্তান্ত করেছে। এদিকে কয়েক ধাপের নিরাপত্তার বাধ পাড়ি দিয়ে দেশের একমাত্র প্রকল্প আরএনপিপি থেকে এত বড় ধরণের চুরির ঘটনায় রাঘব বোয়ালরা যেন পার পায়ে না যায় সে ব্যাপারে সুক্ষ নজরদারী রাখার উপর গুরুত্বারোপ করেছেন সচেতন মহল। ‘ভাংড়ি ব্যবসায়ীদ্বয়কে আটক করেই যেন শান্তনার ঢেঁকুর তোলা না হয়।’ সে ব্যাপারে সংশ্লিষ্টদের প্রতি নজর রাখতে সচেতন মহলের দাবি।

নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দু’টি লেইভার ক্রেন থেকে ৬৫ লাখ টাকা মূল্যের গুরুত্বপূর্ণ  বৈদ্যুতিক ক্যাবল চুরির ঘটনায় তোলপাড় শুরু হয়।

র‌্যাব-১২ আভিযানিক দলের তিনদিনের বিশেষ অভিযানে কুষ্টিয়া জেলার পৃথক দুইটি স্থান থেকে তাদের এই দু’জনকে গ্রেপ্তার করে বৃহস্পতিবার রাতে ঈশ্বরদী থানা পুলিশে হস্তান্তর করা হয়েছে।  ঈশ্বরদী থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) হাদিউল ইসলাম শুক্রবার বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন।

গ্রেপ্তারকৃতরা হলেন-কুষ্টিয়া কুমারখালী উপজেলার বানিয়াপাড়া গ্রামের হুজুর আলীর ছেলে সাইফুল ইসলাম সাজিব (৩৫), ও তার ভাই তারেকুল ইসলাম তারেক। তারা দু’জনই পেশায় ভাঙরি ব্যবসায়ী।

কুষ্টিয়া র‌্যাব-১২ সিপিসি-১ এর কোম্পানি কমান্ডার স্কোয়ান্ড্রন লিডার ইলিয়াস খান জানান, রূপপুর প্রকল্পের অভ্যন্তরে ক্যাবল চুরির বিষয়টি গুরুত্ব দিয়ে তারা কয়েকদিন ধরে বিভিন্ন ধরণের তথ্য উপাত্ত সংগ্রহ করেন। তথ্যর ভিত্তিতে তারা জানতে পারেন গ্রেপ্তার দু’ভাই ভাঙড়ির ব্যবসা করেন। তারা এই চুরির সঙ্গে জড়িত।

তিনি আরও জানান, চুরির ক্যাবলগুলো তাদের কাছে ছিল। কোন এক সময় মেশিন দিয়ে কেটে কেবলগুলো অন্যত্র বিক্রি করে দেয়। এসব নানা তথ্যর উপাত্তের ভিতিত্তে এদের দু’জনকে গ্রেপ্তার করে বৃহস্পতিবার রাতে ঈশ্বরদী থানায় হস্তান্তর করা হয়েছে।

মামলার তদন্তকারী কর্মকর্তা রূপপুর ফাঁড়ির ইনচার্জ পুলিশের উপ-পরিদর্শক (এসআই) আতিকুল ইসলাম আতিক জানান, রূপপুররের দু’টি লেইভার ক্রেন থেকে গুরুত্বপূর্ণ বৈদ্যুতিক ক্যাবল চুরির ঘটনায় জড়িত থাকার সন্দেহে দু’জনেক বৃহস্পতিবার রাতে গ্রেপ্তার দেখানো হয়েছে। পুলিশের প্রাথমিক জিজ্ঞাসাবাদে আমরা বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য পেয়েছি, তবে তদন্তের স্বার্থে এ ব্যাপারে বিস্তারিত বলা যাচ্ছে না। গ্রেপ্তার দু’জনকে আদালতে পাঠানো হয়েছে বলে এ কর্মকর্তা জানানা। তবে ‘ভাংড়ি ব্যবসায়ীদ্বয়কে আটক করেই যেন শান্তনার ঢেঁকুর তোলা না হয়, সে ব্যাপারে নজর রাখতে বললেন সচেতন মহল।