ভারতের উত্তর প্রদেশে শুরু বিধানসভা নির্বাচন, চ্যালেঞ্জের মুখোমুখি বিজেপি

ভারতের উত্তর প্রদেশে শুরু বিধানসভা নির্বাচন, চ্যালেঞ্জের মুখোমুখি বিজেপি

ছবি: সংগৃহীত

ভারতের বৃহত্তম রাজ্য উত্তর প্রদেশে বিধানসভা নির্বাচন শুরু হয়েছে। বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোট গ্রহণ শুরু হয়।

মোট আট ধাপে অনুষ্ঠিতব্য নির্বাচনের প্রথম ধাপের নির্বাচনে বৃহস্পতিবার উত্তর প্রদেশের পশ্চিমাঞ্চলীয় ১১ জেলার ৫৮টি আসনে ভোট গ্রহণ করা হচ্ছে। ভোট গ্রহণ চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

প্রথম ধাপের নির্বাচনে ৫৮ আসনে মোট ছয় শ’ ২৩ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই ৫৮ আসনের প্রার্থী নির্বাচনে ১০ হাজার সাত শ’ ৬৬ কেন্দ্রে প্রায় দুই কোটি ২৭ লাখ ভোটার তাদের ভোট দেবেন।

এর আগের নির্বাচনে ২০১৭ সালে এই আসনগুলোর মধ্যে ৫৩টিতে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) জয়লাভ করে। অপরদিকে স্থানীয় সমাজবাদী পার্টি দুইটি, বহুজন সমাজ পার্টি ২টি ও রাষ্ট্রীয় লোকদল একটি আসন লাভ করে।

তবে এই বছর নির্বাচনে জয় বিজেপির জন্য সহজ হবে না বলে মনে করছেন বিশেষজ্ঞরা। পুরো ভারতকে নাড়িয়ে দেয়া কৃষক আন্দোলনের অন্যতম কেন্দ্রভূমি এই আসনগুলোতে ভোটারদের আস্থা অর্জনে বিজেপি প্রার্থীদের জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। ইতোমধ্যেই কৃষক আন্দোলনের অন্যতম নেতা রাকেশ টিকাইত বিজেপিকে উত্তর প্রদেশে শায়েস্তা করার জন্য কৃষকদের আহ্বান জানিয়েছেন। একই ধরনের আহ্বান জানিয়েছে কৃষকদের সম্মিলিত সংগঠন সংযুক্ত কিষান মোর্চা।

এদিকে নির্বাচন উপলক্ষে এক টুইট বার্তায় ‘অপরাধমুক্ত, দাঙ্গামুক্ত’ উত্তর প্রদেশ গড়ে তোলার জন্য ভোট দেয়ার আহ্বান জানান রাজ্যের ক্ষমতাসীন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

বৃহস্পতিবার এই টুইট বার্তায় তিনি বলেন, ‘আপনার একটি ভোটই পারে অপরাধমুক্ত, ভীতিমুক্ত, দাঙ্গামুক্ত উত্তর প্রদেশের অবস্থা জোরদার করতে।’

এর আগে বুধবার এক ভাষণে ভোটারদের ভোট নিশ্চিত করার আহ্বান জানান যোগী আদিত্যনাথ।

উত্তর প্রদেশ বিজেপির টুইটার একাউন্টে প্রচারিত ওই ভাষণে তিনি বলেন, ‘আপনার একটি ভোট উত্তর প্রদেশের ভবিষ্যতকে নির্ধারণ করবে। নতুবা উত্তর প্রদেশের জন্য কাশ্মির, কেরালা ও বাংলায় পরিণত হতে বেশি সময় লাগবে না।’

এছাড়া ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও নির্বাচনে ভোট দেয়ার জন্য ভোটারদের আহ্বান করে টুইট করেছেন।

বিজেপি বিরোধী ভারতীয় জাতীয় কংগ্রেসের নেতা রাহুল গান্ধি অপরদিকে টুইট বার্তায় ‘সকল ভয় থেকে মুক্ত দেশ গড়তে আগ বাড়িয়ে ভোট’ দেয়ার আহ্বান জানিয়েছেন।

বিজেপি বিরোধী বহুজন সমাজ দলের প্রধান মায়াবতী ভোটারদের সরবকার পরিবর্তনের আহ্বান জানিয়েছেন।

এক টুইট বার্তায় তিনি বলেন, ‘এখন সময় সিদ্ধান্ত নেয়ার যে সামনের পাঁচ বছর উত্তর প্রদেশ কী আগের মতোই দুর্দশাগ্রস্ত থাকবে নাকি আপনারা আপনাদের রক্ষা করবেন।’

এছাড়া রাজ্যে বিজেপি বিরোধী প্রধান দল সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব নির্বাচন উপলক্ষে তার টুইট বার্তায় বলেন, ‘নতুন উত্তর প্রদেশের নতুন ধ্বনি, উন্নতিই হোক এক আদর্শ।’

মোট আট ধাপে উত্তর প্রদেশের বিধানসভার চার শ’ তিন আসনের সদস্যদের নির্বাচিত করা হচ্ছে। বৃহস্পতিবার প্রথম ধাপের ভোট গ্রহণ ছাড়াও আগামী ১০ ফেব্রুয়ারি, ১৪ ফেব্রুয়ারি, ২০ ফেব্রুয়ারি, ২৩ ফেব্রুয়ারি, ২৭ ফেব্রুয়ারি, ৩ মার্চ ও ৭ মার্চ পরবর্তী সাত ধাপের ভোট গ্রহণ করা হবে।

আগামী ১০ মার্চ ভোট গণনা করা হবে। উত্তর প্রদেশের সাথে সাথে গোয়া, মনিপুর, পাঞ্জাব ও উত্তরখণ্ডেও বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। মোট পাঁচ প্রদেশের নির্বাচনের ফলাফল একইদিনে ঘোষণা করা হবে।

এর আগে ২০১৭ সালের নির্বাচনে ৩৯.৬৭ ভাগ ভোট নিয়ে ৩১২ আসনে জয় লাভ করে বিজেপি নেতা যোগী আদিত্যনাথের নেতৃত্বে উত্তর প্রদেশে সরকার গঠন করে বিজেপি। অপরদিকে বিজেপির সর্বভারতীয় প্রতিদ্বন্দ্বী ভারতীয় জাতীয় কংগ্রেস ৬.২৫ ভাগ ভোট নিয়ে মাত্র সাতটি আসন পায়।

অপরদিকে আঞ্চলিক শক্তিশালী দুই দল বহুজন সমাজ পার্টি (বিএসপি) ২২.২৩ ভাগ ভোট নিয়ে ১৯টি আসন ও সমাজবাদী পার্টি ২১.৮২ ভাগ ভোট নিয়ে ৪৭টি আসন পায়।

সূত্র : এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়া