রুশ সেনা অভিযানে ইউক্রেন ছেড়েছে ২৫ লাখ মানুষ: জাতিসংঘ

রুশ সেনা অভিযানে ইউক্রেন ছেড়েছে ২৫ লাখ মানুষ: জাতিসংঘ

ছবি: সংগৃহীত

ইউক্রেনে রাশিয়ার সেনা অভিযানের পর থেকে এখন পর্যন্ত ১৫ দিনে দেশটি থেকে বিভিন্ন দেশে পালিয়ে গেছে ২৫ লাখের বেশি মানুষ। এদের মধ্যে প্রায় এক লাখ ২০ হাজার অনান্য দেশের নাগরিকও রয়েছেন।

শুক্রবার জাতিসংঘের অভিবাসন বিষয়ক সংস্থা-আইওএম এ তথ্য জানিয়েছে। এক টুইটে সংস্থাটি জানায়, ‘ইউক্রেন থেকে নানা দেশে আশ্রয় নেয়া এসব মানুষদের জরুরি মানবিক সহয়তা দেওয়া দরকার।’ 

এছাড়াও আরও এক বিবৃতিতে জাতিসংঘ জানিয়েছে, দেশের ভেতরেই উদ্বাস্তুর জীবন পার করছে ইউক্রেনের প্রায় ২০ লাখ মানুষ। 

তবে সংকট সমাধানের কোনো অগ্রগতি এখনো নেই। উল্টো রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু জানিয়েছেন, মধ্যপ্রাচ্যের ১৬ হাজার স্বেচ্ছাসেবক রাশিয়ার হয়ে ইউক্রেনে লড়তে প্রস্তুত আছে। সংবাদমাধ্যম রয়টার্সের বরাতে এখবর জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি। 

বিবিসির খবর আরও বলা হয় ইউক্রেনে স্বেচ্ছাসেবী যোদ্ধা (volunteer fighters) পাঠানোর পরিকল্পনা করছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বিকল্প ব্যবস্থা হিসেবে পুতিন এই পথে হাঁটছেন। রাশিয়ার নিরাপত্তা কাউন্সিলের এক সভায় পুতিন বলেন, যারা স্বেচ্ছায় রুশ সেনাদের সাথে ইউক্রেনে যুদ্ধ করতে চায়, তাদের সাদরে আমন্ত্রণ জানানো হবে।

আর আগে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করতে চাওয়া বিদেশি স্বেচ্ছাবসেবী যোদ্ধাদের নাগরিকত্ব দেওয়ার ঘোষণা দিয়েছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তার ডাকে সাড়া দিয়ে কানাডাসহ কয়েকটি দেশের স্বেচ্ছাসেবী যোদ্ধারা ইউক্রেনে গেছে বলেও গণমাধ্যমে খবর পাওয়া গেছে।

সূত্র:  আল জাজিরা