দীর্ঘ জানজটে লতদিয়া-পাটুরিয়া ঘাট

দীর্ঘ জানজটে লতদিয়া-পাটুরিয়া ঘাট

ছবি: সংগৃহীত

নাব্যতা ও ফেরিঘাট সংকট, পানির স্তর কমে পন্টুন নিচু হয়ে যাওয়ায় গাড়ি উঠানামায় ধীর গতি এবং অতিরিক্ত পণ্যবাহী ট্রাকের চাপে প্রায় দুই সপ্তাহের বেশি সময় ধরে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১জেলার প্রবেশদ্বার দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে যানজট লেগেই আছে। শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটি থাকার কারণে অধিক পরিমাণে গাড়ী পার হতে আসায় আজ এই যানজটের মাত্রা আরো বেড়ে গেছে। ফেরিঘাটের এ দুর্ভোগ স্থায়ী রূপ ধারণ করায় উভয় পাড়ে পারের অপেক্ষায় সিরিয়ালে আটকা পড়েছে শতশত পণ্যবাহী ট্রাক ও যাত্রীবাহী পরিবহন।

এতে নদী পার হতে আসা পণ্যবাহী ট্রাকগুলোকে ২৪ ঘণ্টা থেকে ৪৮ ঘণ্টা এবং যাত্রীবাহী পরিবহনগুলোকে ৮ থেকে ১০ ঘণ্টা পর্যন্ত পারের অপেক্ষায় থাকতে হচ্ছে। ফলে চরম ভোগান্তিতে পড়ছে চালক ও তাদের সহকারীসহ যাত্রীবাহী পরিবহনের নারী ও শিশুরা।

বাংলাদেশ অভ্যান্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া কার্যালয়ের সহকারী ঘাট ব্যবস্থাপক মো: খোরশেদ আলম বলেন, নদীতে পানি কমে যাওয়ায় ফেরিতে গাড়ি ওঠা-নামায় সময় বেশি লাগছে। তাছাড়া ডুবোচরের কারণে ধীর গতিতে ফেরি চলছে। এছাড়া নিয়মিত রুটের পাশাপাশি অন্য রুটের গাড়ির চাপের কারণে দৌলতদিয়ায় সিরিয়াল তৈরি হচ্ছে।