বেসামরিক মানুষের উপর রাশিয়ার হামলা মানবাধিকার আইনের লঙ্ঘন : জাতিসঙ্ঘ

বেসামরিক মানুষের উপর রাশিয়ার হামলা মানবাধিকার আইনের লঙ্ঘন : জাতিসঙ্ঘ

ছবি: সংগৃহীত

ইউক্রেনে অবস্থিত জাতিসঙ্ঘের মানবাধিকার পর্যবেক্ষকরা, বেসামরিক মানুষ ও বেসামরিক অবকাঠামোর উপর রাশিয়ার নির্বিচার হামলা এবং বিস্ফোরক অস্ত্রের ব্যবহারকে আন্তর্জাতিক মানবাধিকার আইনের সম্ভাব্য লঙ্ঘন হিসেবে উল্লেখ করছেন।

এক মাস আগে ইউক্রেনে রাশিয়া আক্রমণ আরম্ভ করার পর থেকে, জাতিসঙ্ঘের মানবাধিকার দফতরটি অন্তত ১ হাজার ৩৫ জন বেসামরিক মানুষ নিহত হবার এবং ১ হাজার ৬৫০ জনের আহত হবার খবর জানিয়েছে।

সংস্থাটি বলছে যে একটি নিষ্ঠুর, চলমান যুদ্ধের মধ্যে হতাহতের সঠিক সংখ্যা নিরূপণ কষ্টসাধ্য ব্যাপার।

তবে, এটা নিশ্চিত যে শহর, মফস্বল ও গ্রামগুলোতে মানুষের ভোগান্তি এবং নিহতের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। ইউক্রেনে মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষক মিশনের প্রধান মাটিল্ডা বগনার বলেন যে জনবহুল এলাকায় বিস্ফোরক অস্ত্রের ব্যাপক ব্যবহার সবচেয়ে বড় উদ্বেগের বিষয়।

ইউক্রেনের পশ্চিমাঞ্চলের উজহোরোদ শহর থেকে ভিডিওর মাধ্যমে সংযুক্ত হয়ে বগনার বলেন, জনবহুল এলাকায় ব্যাপকরূপে ক্ষেপণাস্ত্র, ভারী কামানের গোলা, রকেট ও অন্যান্য বিস্ফোরক অস্ত্র ব্যবহার করেছে এবং বিমানহামলা চালিয়েছে রাশিয়ার সামরিক বাহিনী।

রাশিয়া কর্তৃক গুচ্ছ বোমা ব্যবহারের বিষয়টি নিশ্চিত করে বগনার বলেন, পর্যবেক্ষকরা ইউক্রেনের সামরিক বাহিনী কর্তৃক এমন বোমা ব্যবহারের অভিযোগটিও খতিয়ে দেখছেন।

তিনি বলেন, এই হামলাগুলো অপরিসীম ভোগান্তির সৃষ্টি করে এবং সেগুলো যুদ্ধাপরাধ বলে গণ্যও হতে পারে।

তিনি আরো বলেন, জাতিসঙ্ঘের পর্যবেক্ষকরা এখনো পর্যন্ত এটি যাচাই করতে পারেননি যে ইউক্রেনের যেই বেসামরিক মানুষজন রাশিয়ায় গেছেন, তাদেরকে জোরপূর্বক সেখানে নিয়ে যাওয়া হয়েছে কিনা।
সূত্র : ভয়েস অফ আমেরিকা