বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে ময়মনসিংহে পুলিশে নিয়োগ পেলেন ১৪২ জন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের  জন্মশতবার্ষিকীতে ময়মনসিংহে পুলিশে নিয়োগ পেলেন ১৪২ জন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে ময়মনসিংহে পুলিশে নিয়োগ পেলেন ১৪২ জন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুর্বণ জয়ন্তীতে পুলিশ ট্রেইনি রিক্রুটিং কনস্টেবল (টিআরসি) পদে ১৫০ টাকা খরচে ময়মনসিংহে মুক্তিযোদ্ধা,ক্ষুদ্র নৃগোষ্ঠী, আনসার, ও পুলিশের পোষ্য কোটাসহ সাধারণ কোটা, অসহায়, হতদরিদ্র, নির্মাণ শ্রমিক, কৃষক, পিতৃহারা অসহায় পরিবারের ১৪২ জন নারী ও পুরুষ নিয়োগ পেয়েছেন।

 

ময়মনসিংহ জেলা পুলিশ লাইন্সে ৩০ মার্চ  রাত সোয়া একটায় পুলিশ সুপার মোহাম্মদ আহমার উজ্জামান নিয়োগ পরীক্ষার ফলাফল ঘোষণা করেন ।পুলিশ সুপার জানান, পুলিশ লাইন্স মাঠে শুরু হওয়া ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) নিয়োগ পরীক্ষা ময়মনসিংহ জেলা থেকে অনলাইনে জেলার ১৩টি উপজেলা এবং সিটি কর্পোরেশন এলাকার ৪ হাজার ৮২২ নারী-পুরুষ চাকরি প্রার্থীরা একশত ২০ টাকা করে ব্যাংকের মাধ্যমে সরকারি কোষাগারে জমা এবং অনলাইন ফি ৩০ টাকা দিয়ে আবেদন করেন। এদের মধ্যে টানা তিনদিনের বাছাইপর্বে উত্তীর্ণ হয়ে ১ হাজার ৪০৬ জন লিখিত পরীক্ষায় অংশ গ্রহন করেন। লিখিত পরীক্ষায় ৫৬৮ জন উত্তীর্ণ হন, এদের মধ্য থেকে মেধাক্রমনুসারে ১৪২ জনকে প্রাথমিক ভাবে নির্বাচিত করা হয়েছে।

ময়মনসিংহে নিয়োগযোগ্য শূন্য পদের বিপরীতে সরকার কর্তৃক জারিকৃত বিদ্যমান কোটাপদ্ধতি অনুসরণ করে মেধাক্রম অনুযায়ী ১৯ জন নারীসহ ১৪২ জনকে চূড়াš Íভাবে নির্বাচিত করা হয়। এর মাঝে পুরুষ সাধারণ কোটায় ৯০ জন, পুলিশ পৌষ্য কোটায় ১২ জন, মুক্তিযোদ্ধা কোটায় ১৬ জন, ক্ষুদ্র নৃগোষ্টি ৩ জন এবং আনসার ভিডিপি কোটায় ২ জন নিয়োগ পেয়েছেন,অপেক্ষামান তালিকায় ১১ জন রয়েছে। ক্ষুদ্র নৃগোষ্ঠী, আনসার, মুক্তিযোদ্ধা ও পুলিশের পোষ্য কোটাসহ সাধারণ কোটা, অসহায়, হতদরিদ্র, নির্মাণ শ্রমিক, কৃষক, পিতৃহারা অসহায় পরিবারের সদস্যরা নিয়োগ প্রাপ্ত হয়েছে। মেডিকেল বা পরবর্তীতে ভেরিফিকেশনকালে কোন প্রার্থী বিবাহিত, মামলা কিংবা অন্যকোন ধরণের রাষ্ট্রবিরোধী কাজে জড়িত থাকলে তাদের বিপরীতে অপেক্ষামান তালিকা থেকে পুরণ করা হবে। নিয়োগ প্রাপ্তদের নাম ঘোষণাকালে নেত্রকোণার অতিরিক্ত পুলিশ সুপার মোরশেদা ও শেরপুরের অতিরিক্ত পুলিশ সুপার জাহিদ হোসেন সাথে ছিলেন।

 পুলিশ সুপার মোহাম্মদ আহমার উজ্জামান বলেন, ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ ডঃ বেনজীর আহমেদের সুনির্দিষ্ট দিকনির্দেশনায় ও সার্বিক তত্ত্বাবধানে অত্যন্ত সততার সাথে ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) নিয়োগ সম্পন্ন করেছে ।গত দুটি নিয়োগ থেকে এই পদ্ধতিতে শতভাগ অনিয়ম, দুর্নীতির উর্দ্বে থেকে মেধা ও যোগ্যতার ভিত্তিতে নিয়োগ সম্পন্ন করা হচ্ছে। তিনি আরো বলেন, ২০৪১ সালে উন্নত বাংলাদেশের জন্য পুলিশ বাহিনীকে একটি সুশৃংখল ও শক্তিশালী বাহিনী গড়তে মেধার ভিত্তিতে নিয়োগ দেয়া হচ্ছে। এই পদ্ধতিতে নিয়োগ বিষয়ে কোন অনৈতিকতার সুযোগ নেই। স্বচ্ছতার সাথে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে পেরে পুলিশ সুপার সন্তোষ প্রকাশ করেছেন। নিয়োগপ্রাপ্তদের উদ্দেশ্যে পুলিশ সুপার বলেন, মাত্র দেড় শত টাকা খরচে চাকুরী পেয়েছেন, আপনারা চাকুরী নয়, জনগনকে সেবার উদ্দেশ্যে দায়িত্ব পালন করবেন। চাকুরীকালে কাউকে অনৈতিকভাবে হয়রানী করবেন না, পুলিশ সুপার আরো বলেন, অতীতে নিয়োগ প্রাপ্তদের মেডিকেল পরীক্ষার জন্য অনেক টাকা পয়সা খরচ হতো এবার কোন ধরণের ফি ছাড়া নিয়োগ প্রাপ্তদের রাজারবাগ পুলিশ হাসপাতালে ফ্রি মেডিকেল পরীক্ষা করা হবে।

স্বচ্ছ প্রক্রিয়ার মাধ্যমে ১৫০টাকা খরচে ঈশ্বরগঞ্জের মহেষপুর গ্রামের দেলোয়ার পুলিশে নিয়োগ পাওয়ায় আবেগে আপ্লুতহয়ে  কান্নাজড়িত কন্ঠে  বলেন, আমার বাবা শাহজাহান একজন রাজজোগালী (নির্মাণ শ্রমিক সহকারী)। না খেয়ে প্রতিদিন আমাকে কলেজে যাওয়ার জন্য ৫০ টাকা দিয়েছেন। তিনি বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পুলিশ প্রধান ও ময়মনসিংহের পুলিশ সুপারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। দেলোয়ারের পিতা শাহজাহান বলেন, আল্লাহপাক আমার দিকে তাকিয়েছেন, তাই কম টাকায় (১৫০) ছেলের চাকুরী হয়েছে। তারাকান্দার ফতেহপুরের মৃত বিল্লাল হোসেনের ছেলে নিয়োগ পাওয়া সিবলী সাদি বলেন, আমার বাবার মৃত্যুর পর আমার মা ঢাকা শহরে বাসায় ঝিয়ের কাজ করে আমাদের সংসার চালান, সেই টাকায় আমি পড়ালেখা করেছি। আমি আমার মায়ের দুঃখ অনেকটা কমাতে পারবো, এ জন্য তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কণ্যা বর্তমান প্রধান মন্ত্রী শেখ হাসিনা ও পুলিশের প্রতিটি সদস্যের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুর্বণ জয়ন্তীতে আনসার ভিডিপি পরিবারের সদস্য পিতৃহারা ত্রিশালের নিয়োগ পাওয়া মরিয়ম আক্তার হেপি স্বচ্ছ পক্রিয়ায় কম খরচে নিয়োগ পাওয়ায় প্রধানমন্ত্রীসহ বাংলাদেশ পুলিশের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।