লেক খননে কাটা পড়ছে পুরোনো গাছ!

লেক খননে কাটা পড়ছে পুরোনো গাছ!

ছবি- নিউজজোন বিডি

ইবি প্রতিনিধি: দীর্ঘদিন ধরে জল শূন্যতা ও কচুরিপানায় ভরে থাকায় ইসলামী বিশ^বিদ্যালয় (ইবি) ক্যাম্পাসের পশ্চিম পাশে অবস্থিত লেকটি তার সৌন্দর্য হারাতে বসেছে। ফলে শিক্ষার্থীরা লেকটি সংস্কারের দাবি জানিয়ে আসছেন। অবশেষে লেকটির গভীরতা বাড়াতে খনন করার উদ্যোগ নিলেও এই কার্যক্রমে কাটা পড়ছে লেকের ধারের গাছগুলো। ফলে ছায়া ঘেরা লেকটির স্বাভাবিক সৌন্দর্য ও পরিবেশ হুমকির মুখে পড়ছে অভিযোগ শিক্ষার্থীদের।

শুক্রবার (১ এপ্রিল) লেকের ধারের ছোট-বড় অন্তত ১৫টি গাছ কেটে ফেলা হয়েছে। পরবর্তীতে আরো কিছু গাছ কাটা হবে। খনন কাজে ব্যবহৃত গাড়ির যাতায়াত ও ঘুরাঘুরির জন্যই লেকের পাশের পুরনো গাছগুলো কাটা হচ্ছে বলে জানিয়েছে প্রকৌশল দপ্তর। এদিকে ক্যাম্পাসে গাছ কাটতে হলে এস্টেট অফিসের অনুমতি প্রয়োজন হয়। এস্টেট অফিস জানিয়েছে তাদেরকে না জানিয়েই প্রকৌশল দপ্তর এই কার্যক্রম চালাচ্ছে। গাছ কর্তনের বিষয়টি শিক্ষার্থীরা জানতে পারলে ক্ষোভ প্রকাশ করেন। পরে বিষয়টি এস্টেট অফিস জানার পর গাছ কাটা বন্ধ করে দিয়েছেন বলে জানা গেছে।

শিক্ষার্থীদের অভিযোগ, অবকাঠামো উন্নয়নের নামে ইতমধ্যে ক্যাম্পাসে প্রায় দেড় হাজার গাছ কাটা হয়েছে। যার ফলে ক্যাম্পাসের পরিবেশ পূর্বের তুলনায় অধিক উত্তপ্ত হয়ে পড়ছে। ফের সামান্য কাজের জন্য লেকের গাছ কাটা হচ্ছে। এতে লেকে ছায়ায় বসার মতো আর গাছ থাকবে না। প্রকৃতি ধ্বংস করে এমন উন্নয়নের প্রয়োজন নেই। তারা গাছ না কেটে লেক সংস্কারের দাবি জানিয়েছেন।

এ বিষয়ে এস্টেট অফিসের পরিচালক টিপু সুলতান বলেন, ‘এস্টেট অফিসের অনুমতি ছাড়া এই কাজ হতে পারে না। যে সব শ্রমিক গাছ কাটার দায়িত্বে ছিলো তাদেরকে নিষেধ করা হয়েছে। এখন কাজ বন্ধ রয়েছে। আগামীকাল বিষয়টি নিয়ে কর্তৃপক্ষের সাথে আলোচনা হবে।’

বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী মুন্সী সহিদ উদ্দীন মো. তারেক বলেন, ‘লেকের সৌন্দর্য বাড়াতেই কাজ চলছে। মাটি খননের গাড়ি ঘুরাঘুরি করার জন্য যতটুকু প্রয়োজন ঠিক ততটুকুই গাছ কাটা হয়েছে। একপাশে মাটি ভরাটের পর আবারো গাছ লাগানো হবে। আগামী ১৫ দিনের মধ্যেই সংস্কার কাজ শেষ হবে।’