ইবিতে লেক খননের নামে গাছ কর্তন!

ইবিতে লেক খননের নামে গাছ কর্তন!

ছবি- নিউজজোন বিডি

ইবি প্রতিনিধি:লেক খননের নামে ইসলামী বিশ্ববিদ্যালয়ে গাছ কাটা শুরু হয়েছে। গতকাল থেকে মোট ১৫টি গাছ কর্তন করা হয়েছে। তবে বিষয়টি সম্পর্কে জানেন না এস্টেট অফিস। বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলীর নির্দেশে কাজটি করা হয়েছে বলে জানা গেছে। খননের জন্য আরও কিছু গাছ কাটা হবে। বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা অভিযোগ করে জানান, ‘অবকাঠামো উন্নয়নের নামে ইতমধ্যে ক্যাম্পাসে পনোর’শত গাছ কাটা হয়েছে। যার ফলে পূর্বের তুলনায় গরম অনেক বেশি। ফের সামান্য একটি কাজের জন্য ১৫টি গাছ কাটা হয়েছে। এভাবে চলতে থাকলে ক্যাম্পাসে গাছ থাকবে না। প্রকৃতি ধ্বংস করে এমন উন্নয়ন আমরা চাই না।’

জানা গেছে, বিশ্ববিদ্যালয় লেকের দুই পাশ দিয়ে পুরনো কিছু গাছ রয়েছে। দীর্ঘদিন ধরে লেকটিতে কচুরিপনার স্তুপ জমেছে। শিক্ষার্থীরা লেকটি পরিস্কারের দাবি করে আসছিলো দীর্ঘদিন ধরে। লেকটি পরিস্কার না করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ খনন করার উদ্যেগ নিয়েছে। যার কারনে লেকের দুই পাশে অন্তত ১৫টি গাছ কাটা হয়েছে। ফলে লেকটি হারিয়েছে তার স্বাভাবিক সৌন্দর্য্য। এদিকে ক্যাম্পাসে গাছ কাটতে হলে এস্টেট অফিসের অনুমতি প্রয়োজন হয়। তবে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী এস্টেট অফিসের অনুমতি না নিয়েই গাছ কাটার অনুমতি দেয়। বিষয়টি এস্টেট অফিসের প্রধান জানতে পেরে গাছ কাটা বন্ধ করে দিয়েছে।

এ বিষয়ে এস্টেট অফিসের পরিচালক টিপু সুলতান বলেন, ‘এস্টেট অফিসের অনুমতি ছাড়া এই কাজ হতে পারে না। যারা শ্রমিক গাছ কাটার দায়িত্বে ছিলো তাদেরকে নিষেধ করা হয়েছে। এখন কাজ বন্ধ রয়েছে। আগামীকাল বিষয়টি নিয়ে কর্তৃপক্ষেরা সাথে আলোচনা হবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী মুন্সী সহিদ উদ্দীন তারেক বলেন, ‘কোষাধ্যক্ষ ও প্রক্টরিয়াল বডির অনুমতি নিয়ে কাজটি করা হয়েছে। মাটি খননের গাড়ি ঘুরোঘুরি করতে না পারায় গাছগুলো কাটা হচ্ছে।’