হত্যাকাণ্ডের পর শান্তিরক্ষীদের উত্তর মালিতে পাঠিয়েছে জাতিসঙ্ঘ

হত্যাকাণ্ডের পর শান্তিরক্ষীদের উত্তর মালিতে পাঠিয়েছে জাতিসঙ্ঘ

ছবি: সংগৃহীত

মালিতে বেসামরিক নাগরিকদের নির্বিচার হত্যার খবর পাওয়ার পর, বুরকিনা ফাসো ও নাইজার সীমান্তে জাতিসঙ্ঘ শান্তিরক্ষীদের মোতায়েন করেছে। জাতিসঙ্ঘ বলেছে, ক্রমবর্ধমান নিরাপত্তাহীনতার মধ্যে মালির জাতিসঙ্ঘ শান্তিরক্ষা মিশন দেশটির উত্তরে ত্রিদেশীয় সীমান্তে, তাদের শান্তিরক্ষীদের মোতায়েন করেছে।

বৃহস্পতিবার সংবাদমাধ্যমে প্রকাশিত জাতিসঙ্ঘের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘সশস্ত্র সন্ত্রাসী গোষ্ঠীগুলোর হামলা ইতোমধ্যেই দুর্দশাগ্রস্ত বেসামরিক জনগণের ওপর ভয়াবহ প্রভাব ফেলেছে’। এর ফলে ব্যাপক সংখ্যক মৃত্যুর ঘটনা ঘটেছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত বেশকিছু প্রতিবেদনে দাবি করা হয়েছে, দেশটির উত্তর-পূর্ব অঞ্চলের মেনাকা এবং গাও এলাকায় ইসলামিক স্টেট সমর্থক উগ্রপন্থী গোষ্ঠীর হাতে শত শত বেসামরিক মানুষ নিহত হয়েছে।

মালির বুরকিনা ফাসো ও নাইজারের সীমান্ত এলাকায় সাম্প্রতিক বছরগুলোতে ক্রমবর্ধমান হারে নিরাপত্তা সঙ্কট বাড়ছে। ২০২১ সালের আগস্ট মাসে এ এলাকার গ্রামগুলোতে অন্তত ৫০ জনকে হত্যা করা হয়।

এ সপ্তাহে প্রকাশিত এক প্রেস বিজ্ঞপ্তিতে মালির সেনাবাহিনী জানিয়েছে, নিপীড়নের অভিযোগ সম্পর্কে তারা সচেতন এবং এ বিষয়ে তদন্ত চলছে। বিজ্ঞপ্তিতে সেনাবাহিনী, সন্ত্রাসীদের থেকে নিজেদের দূরে রাখতে জনগণের প্রতি আহ্বান জানিয়েছে।

হিউম্যান রাইটস ওয়াচ মার্চ মাসে একটি প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনটিতে বলা হয়, মালির সেনাবাহিনী এবং সশস্ত্র গোষ্ঠি উভয়েই ডিসেম্বর থেকে ১০০ জনেরও বেশি বেসামরিক মানুষকে হত্যা করেছে।
সূত্র : ভয়েস অফ আমেরিকা