পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হতে পারেন শেহবাজ শরীফ

পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হতে পারেন শেহবাজ শরীফ

ছবি: সংগৃহীত

পাকিস্তানের সুপ্রিম কোর্ট রায় দিয়েছেন, প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে আনীত অনাস্থা প্রস্তাবে ভোট হতে হবে। আগামী শনিবার অর্থাৎ ৯ এপ্রিল ইমরানের বিরুদ্ধে এ অনাস্থা ভোট হবে।

বিভিন্ন সূত্র বলছে ইমরান খান এ অনাস্থা প্রস্তাবে হেরে যাবেন। আর পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হবেন মুসলিম লিগ-এনের নেতা ও পাকিস্তানের প্রধান বিরোধী দলীয় নেতা শেহবাজ শরীফ।

 

মুসলিম লিগ-এনের নেত্রী মরিয়ম নওয়াজ শরীফ বৃহস্পতিবার টুইট করে বলেছেন, ইনশাআল্লাহ প্রধানমন্ত্রী হচ্ছেন শেহবাজ শরীফ।

শেহবাজ শরীফ পাকিস্তানের প্রধান বিরোধী দলীয় নেতা। এর বাইরে তার আরেকটি পরিচয় আছে। তিনি তিনবারের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের আপন ছোট ভাই। ইমরান খান ক্ষমতায় আসার পর নওয়াজ শরীফ লন্ডনে নির্বাসিত জীবন-যাপন করছেন। শেহবাজ শরীফ পাকিস্তানের প্রধান বিরোধীদলীয় নেতা হওয়ার আগে পাঞ্জাব প্রদেশের মূখ্যমন্ত্রী ছিলেন।তিনি পাঞ্জাবের ইতিহাসে সবচেয়ে বেশি সময় ক্ষমতায় ছিলেন। শাহবাজ শরীফ সবমিলিয়ে তিনবার পাঞ্জাবের মূখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেন। 

১৯৯৭ সালে প্রথমবার মূখ্যমন্ত্রী হন। কিন্তু ১৯৯৯ সালে জেনারেল পারভেজ মোশারফ ক্ষমতা দখল করলে শাহবাজ শরীফ সৌদি আরবে পালিয়ে যান। আট বছর সৌদিতে নির্বাসিত থাকার পর ২০০৭ সালে তিনি পাকিস্তানে ফেরেন। ২০০৮ সালে তার দল জয় পেলে ফের তিনি পাঞ্জাবের মূখ্যমন্ত্রী হন। ২০১৩ সালে তৃতীয়বার তিনি দায়িত্ব গ্রহণ করেন। কিন্তু ২০১৮ নির্বাচনে মুসলিম লিগ-এন হেরে যায়। এরপরই শাহবাজ শরীফকে প্রধান বিরোধী দলীয় নেতা বানানো হয়।

সূত্র:, এনডিটিভি, জিও নিউজ