এমবাপ্পে, নেইমারের গোলের হ্যাটট্রিক, মেসির এ্যাসিস্টের

এমবাপ্পে, নেইমারের গোলের হ্যাটট্রিক, মেসির এ্যাসিস্টের

সংগৃহীত

কিলিয়ান এমবাপ্পে ও নেইমারের হ্যাটট্রিকে পিএসজি শনিবার লিগ ওয়ানে ধুকতে থাকা ক্লেহমঁকে ৬-১ গোলে উড়িয়ে দিয়েছে। এ্যাওয়ে ম্যাচটিতে দুই তারকার হ্যাটট্রিকের দিনে পিএসজির আরো এক তারকাও চুপ করে বসে থাকেননি। গোলের হ্যাটট্রিক না করলেও এ্যাসিস্টের দিক থেকে ঠিকই হ্যাটট্রিক করেছেন লিওনেল মেসি। 

এবারের মৌসুম শেষে পিএসজিতে থাকা নিয়ে এখনো কোন সিদ্ধান্ত নেননি এমবাপ্পে। গত সপ্তাহে লোরিয়েন্টকে ৫-১ গোলে উড়িয়ে দেবার ম্যাচটিতেও ফরাসি এই তরুন তুর্কি দুই গোল করেছিলেন ও তিনটি গোলে সতীর্থদের সহযোগিতাও করেছিলেন। কালকের ম্যাচে তিনি একটি গোলের যোগান দিয়েছেন ও দলের হয়ে একটি পেনাল্টিও আদায় করে দিয়েছেন। এর মাধ্যমে ২০ গোল করে এবারের লিগে সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষস্থানটি দখল করেছেন এমবাপ্পে। 


এই জয়ে মরিসিও পোচেত্তিনোর দল দ্বিতীয় স্থানে থাকা রেঁনের তুলনায় ১৫ পয়েন্টের সুস্পষ্ট ব্যবধানে এগিয়ে টেবিলের শীর্ষস্থানটি ধরে রেখেছে। শিরোপা জয়ের পথে তাদের হাতে রয়েছে আর মাত্র সাতটি ম্যাচ। 
অন্যদিকে ১৭তম স্থানে থেকে এখনো রেলিগেশন খরায় রয়েছে ক্লেহমঁ। তলানির থেকে তৃতীয় স্থানে থাকা সেইন্ট-এতিয়েনের থেকে তারা মাত্র এক পয়েন্ট এগিয়ে রয়েছে। 
চ্যাম্পিয়ন্স লিগের শেষ ১৬’ থেকে বিদায় নেয়া পিএসজির সামনে এবারের সামনে শুধুমাত্র লিগ ওয়ানের শিরোপা টিকে রয়েছে। কাল ম্যাচের ষষ্ঠ মিনিটেই তারা লিড নিয়েছিল। বাম উইং থেকে লিওনেল মেসির বাড়ানোর বলে স্বাগতিক রক্ষনভাগকে ভেঙ্গে নেইমারের কোনাকুনি শটে এগিয়ে যায় পিএসজি। এক গোলে এগিয়ে থাকা পিএসজি এরপর একের পর এক আক্রমন চালাতে থাকে।

তারই ধারাবাহিকতায় ২০ মিনিটে মেসির ভলিতে এমবাপ্পে ক্লেহমঁ গোলরক্ষক আর্থার ডেসমাসকে পরাস্ত করলে ব্যবধান দ্বিগুন হয়। সাতবারের ব্যালন ডি’অর মেসির এটি মৌসুমে ১২তম এ্যাসিস্ট। 
বিরতির ঠিক আগে দারুন এক সংঘবদ্ধ আক্রমন থেকে জোডেল ডোসুর গোলে ক্লেহমঁ হঠাৎ করেই ম্যাচটি জমিয়ে তুলে। নেইমারের একটি শট ডেসমাস রুখে না দিলে প্রথমার্ধেই নিজের দ্বিতীয় গোল পেতে পারতেন এই ব্রাজিলিয়ান তারকা স্ট্রাইকার। 


বিরতির পর পিএসজি সবদিক থেকে আগ্রাসী হয়ে খেলা শুরু করে। কিন্তু সেভাবে গোলের সুযোগ তৈরী করতে পারেনি। এর মধ্যে ক্লেহমঁর ফরাসি মিডফিল্ডার জেসন বার্থমিয়ারের গোল দারুন দক্ষতায় রুখে দেন পিএসজি গোলরক্ষক গিয়ানলুইগি ডোনারুমা। কিন্তু ম্যাচ শেষের ২০ মিনিট আগে কার্যত সব লড়াই শেষ হয়ে যায়। কাউন্টার এ্যাটাক থেকে এগিয়ে যাওয়া এমবাপ্পেকে ডি বক্সের মধ্যে ফাউল করে বসেন আকিম জেডাডকা।

স্পট কিক থেকে ডেসমাসকে উল্টো দিকে পাঠিয়ে ৭১ মিনিটে নিজের দ্বিতীয় গোল পূরণ করেন নেইমার। তিন মিনিট পর নেইমারের দুর্দান্ত পাসে এমবাপ্পে দলের জয়ে চতুর্থ গোলটি করেন। ৮০ মিনিটে মেসির ফ্লিকে কার্লিং শটে এমবাপ্পে হ্যাটিট্রক পূরণ করেন। ৮৩ মিনিটে হ্যাটট্রিক পূরণ করেন নেইমার। ২০২০ সালের ডিসেম্বরের পর এটাই নেইমারের প্রথম হ্যাটট্রিক। ম্যাচের সাত মিনিট বাকি থাকতে ১২ মিনিটের ব্যবধানে পিএসজি প্রতিপক্ষের জালে চার গোল দিয়েছে। 

শনিবার দিনের শুরুতে রেইমতে ৩-২ গোলে পরাজিত করে মার্সেইকে হঠিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে উঠে এসেছে রেঁনে।

সূত্র: বাসস