আমেরিকার আদিবাসী হত্যাকাণ্ডকে গণহত্যা হিসেবে স্বীকৃতি দেবে তুরস্ক

আমেরিকার আদিবাসী হত্যাকাণ্ডকে গণহত্যা হিসেবে স্বীকৃতি দেবে তুরস্ক

ফাইল ছবি

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান বলেছেন, আমেরিকার লাখ লাখ আদিবাসীর ওপর যে হত্যাকাণ্ড চালানো হয়েছে তাকে আঙ্কারা গণহত্যা বলে স্বীকৃতি দেবে। উসমানিয়া সাম্রাজ্যের সময় তুর্কি সেনারা আর্মেনিয়ার খ্রিস্টানদের ওপর গণহত্যা চালিয়েছে বলে মার্কিন সিনেটে প্রস্তাব পাস হওয়ার পর তুর্কি প্রেসিডেন্ট একথা বললেন।প্রথম বিশ্বযুদ্ধের সময় তুর্কি বাহিনী আর্মেনিয়ার ওপর গণহত্যা চালিয়েছে বলে কয়েক দিন আগে মার্কিন সিনেটে সর্বসম্মতিক্রমে একটি প্রস্তাব পাস হয়েছে।

এর জবাবে তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান সোমবার হাভের টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে বলেন, মার্কিন সিনেটের পদক্ষেপের বিপরীতে তুরস্কের সংসদেও একই ধরনের পদক্ষেপ নেয়া উচিত এবং তুরস্ক তাই করবে।

এরদোগান বলেন, “আমরা কী আমেরিকার আদিবাসীদের কথা বাদ দিয়ে আমেরিকা সম্পর্কে কোনো আলোচনা করা যায়? এটি হলো মার্কিন ইতিহাসের জন্য একটি লজ্জাজনক অধ্যায়।”পনেরো শতকের শেষের দিকে লাখ লাখ আদিবাসী হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। এদের বেশিরভাগই ইউরোপীয় বিজয়ীদের হাতে নিহত হয়েছেন।

আর্মেনিয়া বলে আসছে, প্রথম বিশ্বযুদ্ধের সময় অটোমান সাম্রাজ্যের হাতে দেড় লাখ আর্মেনীয়বাসী নিহত, কারাবন্দি অথবা বলপূর্বক বহিষ্কৃত হয়েছেন। তবে তুরস্ক গণহত্যার এই অভিযোগ অস্বীকার করে আসছে। তুরস্ক বলে থাকে- অটোমান সাম্রাজ্যের বিরুদ্ধে আর্মেনিয়া বিদ্রোহ শুরু করলে সে সময় তিন থেকে পাঁচ লাখ আর্মেনীয় নিহত হয়েছে; সমানসংখ্যক তুর্কি নাগরিকও সে সময় মারা গেছে।