কোভিড টিকা নিতে বাধ্য করা যাবে না : ভারতীয় সুপ্রিম কোর্ট

কোভিড টিকা নিতে বাধ্য করা যাবে না : ভারতীয় সুপ্রিম কোর্ট

কোভিড টিকা নিতে বাধ্য করা যাবে না : ভারতীয় সুপ্রিম কোর্ট

কাউকে টিকা নিতে বাধ্য করা যেতে পারে না বলে এক পর্যবেক্ষণে বলেছে ভারতীয় সুপ্রিম কোর্ট। আদালত আরো বলেছে, এক স্থান থেকে অন্য স্থানে যাওয়া এবং সরকারি সুযোগ-সুবিধা পাওয়ার ক্ষেত্রে টিকাদানের শর্তও প্রত্যাহার করা উচিত।

সোমবার টিকাদান সংক্রান্ত একটি মামলা চলাকালীন সুপ্রিম কোর্ট জানায়, কোনো ব্যক্তিকে করোনা টিকা নিতে বাধ্য করা যায় না। আদালত আরো বলেছে, কিছু রাজ্য সরকার এবং সংস্থা এমন কিছু শর্ত আরোপ করেছে যাতে টিকা না নেয়া ব্যক্তিরা অনেক জায়গা থেকে যেতে বাধাপ্রাপ্ত হচ্ছেন বা সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত থাকছেন। সুপ্রিম কোর্টের নির্দেশ, বর্তমান পরিস্থিতিতে এই শর্ত প্রত্যাহার করা উচিত।

উল্লেখ্য, সরকারের কোভিড টিকা নীতি নিয়ে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল সুপ্রিম কোর্টে। সেই মামলার প্রেক্ষিতেই সুপ্রিম কোর্ট জানায়, সরকারের বর্তমান নীতি ‘অযৌক্তিক নয়’। তবে টিকা না নেয়ার জেরে সাধারণ মানুষকে যে সমস্যার মুখে পড়তে হচ্ছে তাও ঠিক না।

এদিকে টিকাদান সংক্রান্ত যাবতীয় পরীক্ষার তথ্য জনসমক্ষে তুলে ধরতে সরকারকে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। তবে এই সব পর্যবেক্ষণের পর শীর্ষ আদালত জানিয়ে দেয়, কোভিড-উপযুক্ত আচরণের বিষয়ে তারা উদ্বিগ্ন, এবং যারা তাদের টিকা এখনো পাননি তাদের পাবলিক প্লেস থেকে সীমাবদ্ধ করা যেতে পারে।

সূত্র : হিন্দুস্থান টাইমস