অরুণাচলের অদূরে বিমানবন্দর, সড়ক বানাচ্ছে চীন!

অরুণাচলের অদূরে বিমানবন্দর, সড়ক বানাচ্ছে চীন!

ছবি: সংগৃহীত

ভারত ও চীনের মধ্যে লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি) নিয়ে টানাপড়েনের মধ্যেই এবার ভারতীয় পক্ষ অভিযোগ করেছে যে অরুণাচল প্রদেশ ঘেঁষে চীনা সামারিক বাহিনীর তৎপরতার অভিযোগ করেছে ভারতীয় পক্ষ। ভারতীয় সেনাবাহিনীর তরফে জানানো হয়েছে, অরুণাচলের এলএসি-র ওপারে অধিকৃত তিব্বতে চীনা ফৌজের পরিকাঠামো নির্মাণের খবর।

ভারতীয় মিডিয়ায় প্রকাশিত খবর অনুযায়ী, অরুণাচলের এলএসি বরাবর চীনের ‘পিপলস লিবারেশন আর্মি’ (পিএলএ)-র ‘বড় মাপের নির্মাণ কাজের’ খবর বিগত এক বছর ধরেই সামনে আসছিল। সোমবার ভারতীয় সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ডের প্রধান লেফটেন্যান্ট জেনারেল আর পি কলিতা বলেন, ‘এলএসির ওপারে অন্য পক্ষ ক্রমাগত তাদের সড়ক, রেল এবং বিমান যোগাযোগ ব্যবস্থা উন্নত করছে। তাদের উদ্দেশ্য, যেকোনো পরিস্থিতির প্রতিক্রিয়ায় দ্রুত বাহিনীকে একত্রিত করা।’

খবরে বলা হয়, সাম্প্রতিক একটি উপগ্রহচিত্রেও অরুণাচলের সীমান্ত অঞ্চলে চীনা নির্মাণকাজের কথা জানা গিয়েছিল। সামরিক বিশেষজ্ঞদের একাংশ জানাচ্ছেন, সীমান্তে দু’দেশের মধ্যে উত্তেজনার পরিস্থিতি তৈরি হলে যাতে দ্রুত ‘ফরওয়ার্ড বেস’-এ সেনাবাহিনী, অস্ত্র এবং রসদ পাঠানো যায়, সেই উদ্দেশ্যেই এমন কৌশল নিয়েছে শি জিনপিং সরকার।

এতে জানানো হয়, পিএলএ-র ওয়েস্টার্ন থিয়েটার কমান্ডের অন্তর্গত ওই এলাকায় নির্মীয়মাণ বেশ কয়েকটি নতুন বিমান ঘাঁটিও দেখা গিয়েছিল ওই উপগ্রহচিত্রে। গত বছর অরুণাচলের উত্তর সুবনসিরি জেলায় এলএসি লঙ্ঘন করে ভারতীয় এলাকায় ঢুকে চীনা ফৌজ আস্ত একটি গ্রাম তৈরি করে ফেলেছে বলেও একটি উপগ্রহচিত্রে দাবি করা হয়েছিল।
সূত্র : আনন্দবাজার পত্রিকা