উত্তর প্রদেশের মথুরার শাহী ঈদগাহ মসজিদ সিল করার দাবি

উত্তর প্রদেশের মথুরার শাহী ঈদগাহ মসজিদ সিল করার দাবি

উত্তর প্রদেশের মথুরার শাহী ঈদগাহ মসজিদ সিল করার দাবি

ভারতের উত্তর প্রদেশের বারাণসীর জ্ঞানবাপী মসজিদের পরে এবার মথুরার শাহী ঈদগাহ মসজিদ সিল করার দাবিতে মামলা দায়ের হলো আদালতে।

মঙ্গলবার (১৭ মে) হিন্দুত্ববাদীদের পক্ষ থেকে মথুরা আদালতে আবেদন জানানো হয়েছে, জ্ঞানবাপী মসজিদের মতোই শাহী ঈদগাহেও রয়েছে ‘হিন্দুত্বের প্রমাণ’।

সেগুলোর সমীক্ষা এবং ভিডিওগ্রাফির দাবিতে ইতোমধ্যেই একটি মামলাও দায়ের করা হয়েছে ইলাহাবাদ হাইকোর্টে।

সেই মামলার রায় ঘোষণার আগেই ঈদগাহ থেকে ‘হিন্দুত্বের প্রমাণ’ নষ্ট করা হতে পারে আশঙ্কা প্রকাশ করে অবিলম্বে পুরো চত্বরটি সিল করার আবেদন জানানো হয়েছে আদালতে।

আবেদনকারী পক্ষের আইনজীবী মহেন্দ্রপ্রতাপ সিংহ বলেন, ‘কাশীর তথাকথিত জ্ঞানবাপী মসজিদ চত্বরে সমীক্ষা এবং ভিডিওগ্রাফির প্রাথমিক রিপোর্ট দেখার পরে সোমবার আদালত ‘মা শৃঙ্গার গৌরীস্থল’ (মসজিদের ওজুখানা এবং তহ্খানা এলাকা) সিল করার নির্দেশ দিয়েছে। সেখানে প্রাচীন শিবলিঙ্গের সন্ধান মিলেছে। আমাদের আশঙ্কা, মথুরার শাহী ঈদগাহ থেকে এবার এমন ঐতিহাসিক প্রমাণগুলো নষ্ট করে ফেলার চেষ্টা হবে।’

এই পরিস্থিতিতে ঈদগাহ চত্বর সিল করার আবেদন জানান তিনি। মথুরা আদালত আবেদন গ্রহণ করে জানিয়েছে, আগামী ১ জুলাই মামলার পরবর্তী শুনানি হবে।

উল্লেখ্য, মথুরার প্রাচীর কাটরা স্তূপ (যা কাটরা কেশবদাস নামে পরিচিত) এলাকায় ‘শ্রীকৃষ্ণ জন্মস্থান কমপ্লেক্সের পাশেই রয়েছে শাহী ঈদগাহ মসজিদ। হিন্দুত্ববাদীদের দাবি, ঈদগাহের ওই জমিতে কৃষ্ণের গর্ভগৃহে ছিল প্রাচীন কেশবদাস মন্দির। কাশীর ‘আসল বিশ্বনাথ মন্দিরের’ মতোই মথুরার মন্দিরটিও ধ্বংস করেছিলেন মোগল সম্রাট অওরঙ্গজেব। সেখানে শাহী ঈদগাহ মসজিদ নির্মাণ করেছিলেন তিনি।

সূত্র : আনন্দবাজার পত্রিকা