কাঁঠালের অনেক গুণ

কাঁঠালের অনেক গুণ

কাঁঠালের অনেক গুণ

জ্যৈষ্ঠের গরমে গাছের কাঁঠাল নেমে এসেছে বাজারে। চলে যাচ্ছে গ্রাহকদের বাড়িতেও। অনেকের অনেক পছন্দের ফল এটি। মুখরোচক এই ফলটি পেলে অনেকে ভাত খাওয়ার কথাই ভুলে যান। আবার কারো কারো এর গন্ধই সহ্য হয় না। সে যাই হোক, বাংলাদেশের জাতীয় এই ফলের কিন্তু গুণের কমতি নেই।

দৃষ্টিশক্তি, রক্তস্বল্পতা, ওজন কমা, ব্লাড প্রেসার, হার্ট ভালো রাখা ইত্যাদি নানা ধরনের গুণ জমা আছে ফলটির ভেতর।খাদ্যবিজ্ঞানীরা বলেন, কাঁঠালে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন এ ও বিটা ক্যারোটিন। এটি দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। ফলে জ্যৈষ্ঠের গরমে অনায়াসে খেয়ে ফেলতে পারেন কাঁঠাল। আবার যাদের রক্তস্বল্পতার সমস্যা রয়েছে তাদের জন্য কাঁঠাল বেশ উপকারী।

কাঁঠালে থাকে আয়রন, যা লোহিত রক্তকণিকা বাড়াতে সাহায্য করে। এ দিকে কাঁঠালে রয়েছে রেস ভেরাট্রল নামের অ্যান্টি অক্সিডেন্ট ও অ্যান্টি ইনফ্লেমেটারি কিছু গুণ। এগুলোতে কমে যায় শরীরের অতিরিক্ত ওজন। লিভার ভাল রাখতেও কাঁঠালের অবদান রয়েছে। রক্তচাপ নিয়ন্ত্রণে রেখে শরীরকে চাঙ্গা রাখতে কাঁঠালের জুড়ি মেলা ভার।

সোডিয়াম ও পটাশিয়ামের গুণে ইলেকট্রোলাইটের ভারসাম্য ধরে রাখতে কাঁঠাল জরুরি। এতে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। এ ছাড়া কাঁঠালে বিদ্যমান পটাশিয়াম হার্টের জন্য বেশ ভালো একটি উপাদান। ফলে হার্ট সংক্রান্ত রোগের ঝুঁকি কমিয়ে দেয়।