ইসলামী বিশ্ববিদ্যালয় : কাজ পেতে দ্বিতীয় দিনের মতো মানববন্ধন ঠিকাদারদের

ইসলামী বিশ্ববিদ্যালয় :  কাজ পেতে দ্বিতীয় দিনের মতো মানববন্ধন ঠিকাদারদের

ইসলামী বিশ্ববিদ্যালয় : কাজ পেতে দ্বিতীয় দিনের মতো মানববন্ধন ঠিকাদারদের

নিজেদের অনুকূলে নীতিমালা পরিবর্তন করে কাজ দেওয়ার দাবিতে দ্বিতীয় দিনের মতো ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) ক্যাম্পাসে মানববন্ধন করেছে স্থানীয় ঠিকাদাররা। ইবি ঠিকাদার সমিতির ব্যানারে সোমবার দুপুরে প্রকৌশল দপ্তরের সামনে তাঁরা মানববন্ধন করেন। এসময় দাবি মানা না হলে ক্যাম্পাস অচলের পূর্ব ঘোষণায় অটল থাকার কথাও জানান ঠিকাদাররা। এর আগে একই দাবিতে গতকাল রবিবার প্রশাসন ভবনের সামনে তাঁরা মানববন্ধন করেন। এ ছাড়া মানববন্ধন থেকে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী ও পরিকল্পনা বিভাগের পরিচালকের বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ তোলেন তাঁরা। 

মানববন্ধনে ঠিকাদাররা বলেন, ‘প্রশাসন এমন নিয়ম করেছে যার ফলে বিশ^বিদ্যালয়ে তালিকাভূক্ত স্থানীয় ঠিকাদারদের অংশগ্রহণের কোন সুযোগ নাই। এমন কিছু শর্ত তারা জুড়ে দিয়েছে, আমরা যারা দীর্ঘ ২৫ বছর ধরে করে লাইসেসন্স নবায়ন করে কাজ করে আসছি তাদের কথা মাথায় না রেখে বাইরের চিফ ইঞ্জিনিয়ারের পছন্দের ঠিকাদারী প্রতিষ্ঠান কাজ পেতে পারে সে রকম নোটিশ করেছেন। সেই নোটিশেই আগামী ২২ তারিখ টেন্ডার সাবমিটের ডেট রয়েছে। আমরা এই টেন্ডার বাতিলের জন্য মূলত রাস্তায় দাঁড়িয়েছি। যদি আমাদের দাবি-দাওয়া না মানা হয় আমরা বিশ্ববিদ্যালয় অচল করে দেওয়ার ঘোষণা দিয়েছি এবং আমরা তা করব।

এদিকে বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল দপ্তর জানিয়েছে, ২৪ কোটি টাকার আসবাবপত্র ক্রয়ের বরাদ্দকে সরকারী ক্রয় নীতিমালা অনুযায়ী সর্বোচ্চ পাঁচটি ভাগে ভাগ করা যেতে পারে, এর বেশী করার সুযোগ নেই। কিন্তু স্থানীয় ঠিকাদাররা ২৫ লাখ টাকা করে ছোট ছোট অংশে ভাগ করে কাজ চাইছেন, যেটি বেআইনী। এজন্যই প্রশাসনকে চাপে ফেলতে তারা এসব করছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, ঠিকাদাররা যেটা করছে এটা অন্যায়। তাঁরা কারা যে বিশ্ববিদ্যালয়ে এসে মানববন্ধন করবে। আমাদের কাছে সবধরণের আইন ও নীতিমালা রয়েছে যার বাইরে যাওয়া সম্ভব নয়। বিশ^বিদ্যালয়কে অচলের ঘোষণার বিষয়ে তিনি বলেন, প্রয়োজনে আমরা আইনের আশ্রয় নেব।